Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Sunday, 11 Feb 2024 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

বিনিয়োগবার্তা ডেস্ক: ৯৬তম অস্কারের অ্যাওয়ার্ড শো চলতি বছরের ১০ মার্চ অনুষ্ঠিত হবে। আর এরই মধ্যে চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করাও হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৩টি শাখায় অস্কার বিজয়ীদের এ পুরস্কার দেওয়া হবে। এবারের অনুষ্ঠানে কাস্টিং ডিরেক্টর নামে নতুন আরো ১টি বিভাগ যুক্ত করা হয়েছে। এতদিন সিনেমার সঙ্গে যুক্ত অন্যান্য কলাকুশলীরা পুরস্কৃত হলেও অস্কারে কাস্টিং ডিরেক্টরদের কোনো স্থান ছিল না। অস্কারের ৯৮তম আসর অর্থাৎ ২০২৬ সাল থেকে তাদের সম্মানিত করা হবে।

নতুন এ বিভাগের নাম দেওয়া হয়েছে ‘বেস্ট অ্যাচিভমেন্ট ইন কাস্টিং’। বিগত কয়েক বছর ধরে কাস্টিং ডিরেক্টররা তাদের কাজের স্বীকৃতির জন্য আবেদন করে আসছে। শব্দ, পোশাক, চুল এবং মেকআপের মতো অন্যান্য ফিল্ম কারুশিল্পমূলক কাজই তারা করে থাকেন, যেটি যেকোনো সিনেমা নির্মাণের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাদের সেই অবদানের ভিত্তিতেই অ্যাকাডেমি পুরস্কারের আয়োজকদের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অ্যাকাডেমির কর্তারা এক বিবৃতিতে বলেছিলেন যে, কাস্টিং ডিরেক্টররা ‘চলচ্চিত্র নির্মাণে একটি অপরিহার্য ভূমিকা পালন করে’। এ ছাড়াও অ্যাকাডেমির সিইও বিল ক্রেমার এবং প্রেসিডেন্ট জ্যানেট ইয়াং বলেছেন যে, ‘অস্কারে কাস্টিংয়ে বিষয়টির গুরুত্ব বিবেচনা করে যোগ করতে পেরে আমরা গর্বিত’।

এর আগে ২০০১ সালে অস্কারে সর্বশেষ ‘বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্ম’ নামে নতুন বিভাগ যুক্ত হয়েছিল। অর্থাৎ ২ দশকের বেশি সময় পর অস্কারে নতুন কোনো বিভাগ যুক্ত হলো।

আসছে ১০ মার্চ যুক্তরাষ্ট্রের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কার আসর। চূড়ান্ত মনোনয়ন তালিকায় সর্বোচ্চ ১৩ বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ওপেনহাইমার’। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন জিমি কিমেল।

বিনিয়োগবার্তা/ডিএফই//