Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Monday, 22 Apr 2024 16:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি’র সাথে রোববার (২১ এপ্রিল) সৌজন্য সাক্ষাৎ করেছেন লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড এর প্রধান নির্বাহি কর্মকর্তা মোহাম্মদ ইকবাল চৌধুরী। 

এসময় কোম্পানিটির চীফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার আসিফ ভূইয়া এবং হোলসিম গ্রুপের এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলের হেড অব জিওসাইকেল মৌমিতা চক্রবর্তী সহ কেম্পানির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

সাক্ষাতের সময় বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশ মন্ত্রণালয়ের  সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করে লাফার্জ হোলসিম। 

সাক্ষাতের শুরুতেই দেশের সামগ্রিক বর্জ্য পরিস্থিতি এবং এই সমস্যা সমাধানে কোম্পানির উদ্যোগ ‘জিওসাইকেল’ সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন লাফার্জ হোলসিম এর কর্মকর্তাবৃন্দ। 

জিওসাইকেল এর মাধ্যমে মিউনিসিপ্যাল সলিড ওয়েস্ট  ম্যানেজমেন্ট ও সার্কুলার ইকোনমি নিশ্চিত করায়  কোম্পানির প্রশংসা করেন মন্ত্রী।

আলোচনায় বিশেষভাবে গুরুত্ব পায় ইলেকট্রনিক বর্জ্য, যা  বাংলাদেশের জন্য এখন একটি কঠিন চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। লাফার্জ হোলসিম এর পক্ষ থেকে এ ধরনের বর্জ্য ব্যবস্থাপনার জন্য একটি মডেল তুলে ধরা হয় এবং প্রয়োজনীয় নীতিমালার উপর গুরুত্ব আরোপ করা হয়। অন্যান্য দেশে কীভাবে টেকসই উপায়ে এ ধরনের বর্জ্য  ব্যবস্থাপনা করা হচ্ছে সে বিষয়েও বিস্তারিত তুলে ধরা হয় কোম্পানির পক্ষ থেকে। 

এছাড়া পরিবেশবান্ধব ব্লক নির্মাণে লাফার্জ হোলসিম এর উদ্যোগের বিষয়ে মন্ত্রীকে অবহিত করেন লাফার্জ হোলসিম এর কর্মকর্তাবৃন্দ।

মন্ত্রী লাফার্জ হোলসিম এর টেকসই বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের জন্য সাধুবাদ জানান এবং বিশ্বের বিভিন্ন দেশের সেরা বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতিগুলো প্রণয়নে কাজ করার জন্য অনুরোধ জানান।

সবশেষে মন্ত্রীর হাতে প্রথমবারের মতো প্রকাশিত কোম্পানির সাসটেইনেবিলিটি প্রতিবেদন তুলে দেন কোম্পানিটির প্রধান নির্বাহি কর্মকর্তা।
 
বিনিয়োগবার্তা/ডিএফই//