Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Thursday, 12 Sep 2024 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: চলমান শ্রমিক অসন্তোষের জেরে ঢাকার আশুলিয়া শিল্পাঞ্চলে শারমিন গ্রুপ, অনন্ত গ্রুপ, মন্ডল গ্রুপ, লুসাকা গ্রুপসহ অন্তত ২২টি পোশাক কারখানা কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাত ও বুধবার (১১ সেপ্টেম্বর) সকালে কারখানাগুলোর সামনে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারা অনুযায়ী- এ সংক্রান্ত নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়।

এছাড়া, বুধবার (১১ সেপ্টেবর) সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত খোলা ছিল, কিন্তু বিভিন্ন দাবিতে শ্রমিকরা কাজ না করায় ছুটি ঘোষণা করতে বাধ্য হয়েছে, এমন কারখানার সংখ্যা অন্তত ৮টি। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা শিল্প সংশ্লিষ্টদের।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করে বলেন, শিল্পাঞ্চলের কোথাও কোনো সহিংসতার ঘটনা নেই। যারা পারছেন, কারখানা চালাচ্ছেন- যারা পারছেন না, ছুটি দিয়ে দিচ্ছেন। ২২টি কারখানা কর্তৃপক্ষ ১৩ (১) ধারায় মঙ্গলবার কারখানা বন্ধ ঘোষণা করেছে বলে উল্লেখ করেন।

এদিকে, বেতনভাতার দাবিতে বুধবারও চন্দ্রা-নবীনগর সড়ক অবরোধ করে রেখেছেন বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা। বুধবার সকাল ৮টা থেকে গাজীপুরের চক্রবর্তী এলাকায় বেতন-ভাতার দাবিতে সড়কে অবস্থান নেন তারা।

মঙ্গলবারও বকেয়া বেতনের দাবিতে বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন।

বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১৩ (১) ধারায় বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠানের কোনো শাখা বা বিভাগে বে-আইনী ধর্মঘটের কারণে মালিক উক্ত শাখা বা প্রতিষ্ঠান আংশিক বা সম্পূর্ণ বন্ধ করে দিতে পারেন। এক্ষেত্রে ধর্মঘটে অংশগ্রহণকারী শ্রমিকরা কোনো মজুরি পাবেন না। গতকাল পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণের পর, বিভিন্ন পোশাক কারখানার মালিকপক্ষ নিজেরাই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

বিনিয়োগবার্তা/ডিএফই//