Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Wednesday, 25 Sep 2024 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এসএমই ফাউন্ডেশন গবেষণা পত্র জমা দেয়ার আহ্বান জানিয়েছে। ১৩ টি বিষয়ে করা গবেষণাপত্রের মান বিবেচনায় ৫০ হাজার থেকে এক লাখ টাকা অনুদান দেওয়া হবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়য়ের অধীনস্ত প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

যেসব বিষয়ে গবেষণা পত্র জমা দিতে হবে:

পলিটিক্স অ্যান্ড ইন্সটিটিউশনস, এসএমই ক্লস্টার ডেভেলপমেন্ট, এসএমই’স ভ্যাল্যু চেইন এনালাইসিস, ইন্ট্রাপ্রেনিউরশিপ এন্ড ইনোভেশন, উইমেন ইন্ট্রাপ্রেনিউরশিপ, গ্রিন বিজনেসেস, এক্সেস টু ফাইন্যান্স ফর এসএমই’স, টেকনোলজি বা আইসিটি ফর এসএমই’স, ফার্ম ক্যাপাবিলিটিস, ইন্ড্রাস্ত্রিয়াল সাব-কন্ট্রাক্টিং, ইন্টারন্যাশনালাইজেশন এন্ড মার্কেট কম্পিটিটিভনেসেস ফর এসএমই’স, ব্র্যান্ডিং অফ এসএমই প্রোডাক্টস এন্ড সার্ভিসেস এবং অন্যান্য ইস্যু।

এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, চূড়ান্তভাবে নির্বাচিত গবেষণা পত্রসমূহ ফাউন্ডেশনের মাধ্যমে প্রকাশিত ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব এসএমই ডেভেলপমেন্ট’ শীর্ষক জার্নালে প্রকাশ করা হবে। শর্ত হিসেবে বলা হয়েছে, ইন্টারন্যাশনাল জার্নাল অব এসএমই ডেভেলপমেন্ট এর এডিটোরিয়াল বোর্ডের মাধ্যমে গবেষণা পত্র নির্বাচন করা হবে। নির্বাচিত গবেষণা পত্রের জন্য সংশ্লিষ্ট গবেষককে ৫০ হাজার থেকে এক লাখ টাকা অনুদান দেয়া হবে। যেসকল গবেষণা পত্র ইতোমধ্যে অন্য কোনো বই বা জার্নালে প্রকাশিত হয়েছে বা অন্য কোনো উৎস থেকে প্রাপ্ত অর্থায়নের ভিত্তিতে গবেষণা প্রকল্প হিসেবে কাজ করা হয়েছে, সেসব গবেষণা পত্র জমা দেয়া যাবে না।

গবেষণা পত্রের সঙ্গে সংশ্লিষ্ট গবেষক বা গবেষকদের বিস্তারিত জীবন বৃত্তান্ত পাঠাতে হবে।

আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৪ সাল পর্যন্ত গবেষণা পত্রের হার্ড কপি ডাকযোগে বা ক্যুরিয়ার করে এসএমই ফাউন্ডেশনে পাঠাতে হবে। একই সঙ্গে সফট কপি ই-মেইলের মাধ্যমে পাঠাতে হবে। যা এসএমই ফাউন্ডেশনের ওয়েবসাইটে ও ফেসবুক পেজে পাওয়া যাবে।

গবেষণা পত্র গ্রহণ বা বাতিলের সকল ক্ষমতা এসএমই ফাউন্ডেশন সংরক্ষণ করে।

বিনিয়োগবার্তা/ডিএফই//