Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Wednesday, 23 Oct 2024 06:07
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইনষ্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট লিমিটেড (বিআইপিডি) আগামী ১২ই নভেম্বর ২০২৪ এ ঢাকার ইস্কাটনে অবস্থিত বিয়াম মিলনায়তনে “How to Enhance Transparency in Insurance Business” শীর্ষক একটি দিনব্যাপী সেমিনার আয়োজন করেছে। 

স্বচ্ছতার নিশ্চয়তা ব্যাংক, বীমাসহ সকল কোম্পানির জন্য অপরিহার্য, কারণ তা দ্বারা ব্যবসার অন্তর্নিহিত ঝুঁকি সনাক্তকরণ, মূল্যায়ন এবং নিরসন করা সম্ভব। বিশেষ করে সকল আর্থিক প্রতিষ্ঠানের স্বচ্ছতা গ্রাহকের আস্থা অর্জনে অতীব সহায়ক। বীমা শিল্পসহ সকল আর্থিক প্রতিষ্ঠানের গতি সঞ্চারের উদ্দেশ্যে এবং গ্রাহক সেবার মান বৃদ্ধিতে এই সেমিনার উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা যাচ্ছে। উক্ত সেমিনারে দেশী ও বিদেশী বিশেষজ্ঞবৃন্দ প্রবন্ধ উপস্থাপন করবেন এবং বিভিন্ন প্রতিষ্ঠানের মূখ্য নির্বাহী কর্মকর্তাসহ উচ্চপদস্থ কর্মকর্তাগণ এতে অংশগ্রহণ করবেন।

সেমিনারে নিম্নোক্ত বিশেষজ্ঞবৃন্দ প্রবন্ধ উপস্থাপন করবেন:  
ড. ভি. বালাগোপাল, চেয়ার প্রফেসর (লাইফ), ন্যাশনাল ইন্স্যুরেন্স অ্যাকাডেমি, ভারত। এস.এম. জিয়াউল হক, এফএলএমআই, এমডি, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড। একেএম এহসানুল হক, এফসিআইআই, একাডেমিক কাউন্সিল সদস্য, বিআইপিডি। মোহাম্মদ তানভীর হোসেন, ACCA, ACMA, CGMA, হেড অফ ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। ডঃ মোঃ আনোয়ার হোসেন ভূঁইয়া, সহযোগী অধ্যাপক, জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ। মিসেস প্রমা তাপসী খান, এফসিসিএ, কান্ট্রি ম্যানেজার, ACCA বাংলাদেশ। আব্দুল কাদির, এমএ, এএসআইআই, এসিআইআই, রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড। ব্যারিস্টার আনোয়ার আহমেদ চৌধুরী, ব্যারিস্টার অ্যাট ল। আহমেদ ইমরান হাসান লস্কর, সিইও, অ্যাকচুয়ারি বাংলাদেশ। আব্দুল আউয়াল সরকার, সাবেক নির্বাহী পরিচালক, বাংলাদেশ ব্যাংক। কাজী মোঃ মোরতুজা আলী, এসিআইআই, মহাপরিচালক, বিআইপিডি।

সেমিনারে নিম্নোক্ত প্রবন্ধসমূহ উপস্থাপন করা হবে:  
বীমা ব্যবসায় স্বচ্ছতার গুরুত্ব। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে ইন্স্যুরেন্স ব্যবসার স্বচ্ছতা ও ভাবমূর্তি বৃদ্ধি করা। বীমা খাতে স্বচ্ছতা বাড়ানোর উপায় ও পদ্ধতি। স্বচ্ছতা বাড়ানোর জন্য আর্থিক প্রতিবেদনের মানদণ্ডের অন্তর্নিহিততা। বাংলাদেশের বীমা ব্যবসায় স্বচ্ছতা বাড়ানোর জন্য টেকসই অনুশীলন। বীমা খাতে স্বচ্ছতা বৃদ্ধি এবং বিশ্বাস গড়ে তোলায় বিভিন্ন উদ্ভাবন এবং প্রযুক্তির ভূমিকা। বীমা খাতে স্বচ্ছতা নিশ্চিতকরণে IDRA এর ভূমিকা। বাংলাদেশের বীমা শিল্পের পরিপ্রেক্ষিতে বীমা নিরীক্ষা। তাকাফুলের স্বচ্ছতা - একটি বাস্তবিক দৃষ্টিকোণ। ব্যবসার স্বচ্ছতা বৃদ্ধিতে ক্রেডিট রেটিং এজেন্সির ভূমিকা। আস্থা ও স্বচ্ছতা বৃদ্ধিতে বীমা নিয়ন্ত্রক সংস্থার ভূমিকা।

সেমিনারটিতে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, সিএ ফার্ম এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীগণকে অংশগ্রহনের জন্য আহবান জানানো হয়েছে। 

বিনিয়োগবার্তা/ডিএফই//