Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Saturday, 13 Oct 2018 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

দেশের পুঁজিবাজারকে গতিশীল এবং এ বাজারের বিনিয়োগকারীদের শিক্ষিত ও সচেতন করে গড়ে তুলতে ‘দেশব্যাপি বিনিয়োগ শিক্ষা কার্যক্রম’ হাতে নিয়েছে সরকার। গত বছরের ৮ জানুয়ারি রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্ভোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া বিশ্ব পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসমূহের সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনস (আইওএসকো) ‘ওয়ার্ল্ড ইনভেস্টরস উইক’ বা ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ পালনের নির্দেশনা দিয়েছে। এরই ধারাবাহিকতায় গতবছরের মতো এবারও এ সপ্তাহ পালন করেছে বিএসইসি।গত ০৭ অক্টোবর থেকে ১১ অক্টোবর-২০১৮ পর্যন্ত এ কর্মসিূচি সফলভাবে পালন করা হয়। বিএসইসির নির্দেশনায় পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত সকল স্টেকহোল্ডার যেমন-ডিএসই, সিএসই, ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক, এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, আইসিএমইবি, আইসিএসবি, বিআইসিএমসহ সকলেই এই বিনিয়োগ শিক্ষা কার্যক্রমে অংশ নেয়।

বাংলাদেশের প্রেক্ষাপটে এ দেশের বিনিয়োগকারীদের পুঁজিবাজারে আকৃষ্ট করতে এবং তাদের শিক্ষিত ও সচেতন করতে এসব কর্মসূচি বিশাল জাগরন সৃষ্টি করছে। দেশের সাধারন মানুষসহ সকল শ্রেনী-পেশার মানুষের মধ্যে এই কর্মসূচি সমূহের মাধ্যমে পুঁজিবাজার নিয়ে নতুন কৌতুহল সৃষ্টি করছে। এখন মানুষ পুঁজিবাজার নিয়ে নতুনভাবে ভাবতে শুরু করেছে। এ বাজারে বিনিয়োগের মাধ্যমে বিভাবে লাভ খুঁজে পাওয়া যাবে, কোন কোম্পানিতে বিনিয়োগ করতে হবে, বিনিয়োগের আগে কি কি বিষয়ে ভাবতে হবে-এসবের প্রায় সব বিষয়াদিই এসব আয়োজনের মধ্যে উঠে আসছে। তাই সংগত কারনেই এই বিনিয়োগ শিক্ষা কর্মসূচিকে আরও বিস্তৃত করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ি, আগামী ১০ বছরের দেশের এক কোটি জনগোষ্ঠিকে বিনিয়োগ শিক্ষার আওতায় আনার পরিকল্পনা গ্রহন করেছে বিএসইসি। কিন্তু গত প্রায় দেড় বছরে অর্থাৎ চলতি বছরের জুন মাস পর্যন্ত মাত্র ২৩ হাজার ১৯৮ জনকে বিনিয়োগ শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত করেছে বিএসইসি। এসবের মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের ১৪০০ প্রশিক্ষককে প্রশিক্ষন দেওয়া হয়েছে। এছাড়া বিএসইসির প্র্যাত্যহিক বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের আওতায় ১০০০ জন, বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান কর্তৃক বিনিয়োগ শিক্ষা দেওয়া হয়েছে ১২ হাজার জনকে। পাশাপাশি, দেশের বিভিন্ন বিভাগে এ কায়ক্রম পরিচালনা করেছে বিএসইসি। এরমধ্যে-ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশালে বিভাগীয় কনফারেন্সের মাধ্যমে ৫ হাজার জনকে বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করা হয়েছে। এছাড়া বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০১৭ উপলক্ষ্যে ৫ হাজার জনকে এ শিক্ষায় শিক্ষিত করা হয়েছে। লক্ষ্যমাত্রা অনুযায়ি মাত্র এ কয়জন জনগোষ্ঠির বিনিয়োগ শিক্ষা তেমন কিছুই নয়।

বিশ্লেষকরা মনে করেন, পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়টি অনান্য ব্যবসায় বিনিয়োগের মতো নয়। এটি এমন একটি বাজার যেখানে বিনিয়োগের জন্য কম-বেশি স্টাডি করার প্রয়োজন রয়েছে। পৃথিবীর অনান্য দেশের জাতীয় অর্থনীতে পুঁজিবাজারের অবদান অনেক হলেও আমাদের এখানে এখনো তা হয়ে উঠেনি। অথচ, এ দেশের পুঁজিবাজারের অমিত সম্ভাবনা রয়েছে। তাই এ বাজারে বিনিয়োগ বাড়াতে দেশের আপামোর মানুষের বিনিয়োগ শিক্ষাকে পৌছে দিতে হবে। বিভিন্ন সভা সেমিনার, টকশো, রোডশো, বিজ্ঞাপনসহ নানাবিদ কর্মসূচির মাধ্যমে এ বাজারের প্রতি জনসাধারনের সম্পৃক্ততা বাড়াতে হবে। দেশের আপামোর জনগন যদি এ বাজার সম্পর্কে বুঝতে পারে, তাহলে এখানে অনেক বিনিয়োগকারী আসবে, তারা এ বাজারে বিনিয়োগ করবে। আর এটি করতে হলে একমাত্র উপায়ই হল ‘বিনিয়োগ শিক্ষা কার্যক্রম’ গতিশীল করা। তাই দেশের পুঁজিবাজারের উজ্জল ভবিষ্যৎ বিবেচনায় দেশব্যাপি ‘ফিনান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম বা ‘বিনিয়োগ শিক্ষা কার্যক্রম’কে আরও বেগবান করতে হবে।

(বিনিয়োগবার্তা/ ১৩ অক্টোবর, ২০১৮)