জিএম ইক্যুইটি

জিএম ইক্যুইটি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের সার-সংক্ষেপ

ফান্ডের নামঃ জিএম ইক্যুইটি ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

স্পন্সরঃ এই ফান্ডের স্পন্সর ও এ্যাসেট ম্যানেজার জিএম ইকুইটি লিমিটেড। ২০২১ সালের ২১ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে এই ফান্ড এনেছে।

ফান্ডের ধরণঃ এই ফান্ডটি একটি বে-মেয়াদী মিউচুয়াল ফান্ড; যা হবে আজীবন মেয়াদী এবং সীমাহীন আকারের।

জিএম ইক্যুইটি সম্পর্কিত তথ্যঃ জিএম ইক্যুইটি লিমিটেড বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর তালিকাভুক্ত একটি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি। বাংলাদেশের পুঁজিবাজারে এটি নতুন একটি প্রতিষ্ঠান। দেশবন্ধু গ্রুপের কর্পোরেট হোল্ডিং এর অধীনে কাজ করছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্যঃ জিএম ইক্যুইটি উদ্দেশ্য হচ্ছে- বিনিয়োগকারীদের সর্বোত্তম আর্থিক সমাধান দেওয়া, জটিল আর্থিক সমস্যা সমাধানের চেষ্টা করা এবং উদ্ভাবনী পদ্ধতির মাধ্যমে গ্রাহকদের জন্য ইতিবাচক সমাধান দেওয়া। একইসঙ্গে স্থানীয় ও বৈশ্বিক গ্রাহকদের বিনিয়োগের টেকসই প্রবৃদ্ধি অর্জন করাও এ প্রতিষ্ঠানের অন্যতম লক্ষ্য। পাশাপাশি বিশ্বব্যাপি বাংলাদেশকে ইতিবাচকেভাবে তুলে ধরা ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখা। এছাড়া প্রতিষ্ঠানটির স্বপ্ন হচ্ছে স্থানীয়ভাবে এবং বিশ্বব্যাপি সবেচেয়ে বিশ্বস্ত এবং বহুমাত্রিক আর্থিক উপদেষ্টা হিসেবে নিজেদের ভীত শক্তিশালী করা।

এই প্রতিষ্ঠানের লক্ষ্য হচ্ছে গ্রাহকদের সেরা মানের সম্পদ ব্যবস্থাপনা সেবা প্রদান করে দেশের শীর্ষ শ্রেনীর সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি হয়ে উঠা। এটি দেশবন্ধু গ্রুপের কর্পোরেট হোল্ডিং এর অধীনে কাজ করে। তাদের উদ্দেশ্য হল সব ধরনের বিনিয়োগকারীদের তাদের তহবিল পরিচালনা করতে সাহায্য করা, যাতে তারা অত্যন্ত দক্ষ উপায়ে ঝুঁকি ব্যবস্থাপনা করে আয় সর্বাধিক করতে পারেন। এই উদ্দেশ্যেই তারা দেশের পুঁজিবাজারে নতুন মিউচুয়াল ফান্ড জিএম ইকুইটি ফার্স্ট মিউচুয়াল ফান্ড এনেছে।

ফান্ডের উদ্দেশ্যঃ এই ফান্ডের উদ্দেশ্য হচ্ছে বিনিয়োগকারীগণকে একটি নির্দিষ্ট হারে মূলধনী মুনাফা এবং নিয়মিত ডিভিডেন্ড প্রদান করা। তহবিলটি পুঁজিবাজার এবং অর্থবাজারের বিভিন্ন অনুমোদিত সিকিউরিটিজে ঝুঁকি সমন্বিত বিনিয়োগ করে মুনাফা করবে।

ফান্ডের আকারঃ এই ফান্ডটির প্রাথমিক আকার হবে ১০ কোটি টাকা। ফান্ডটি ১ কোটি ইউনিটে বিভক্ত; যার প্রতি ইউনিটের অভিহিত মূল্য হবে ১০ টাকা।

২১ সেপ্টেম্বর ২০২১ তারিক (মঙ্গলবার) হতে ফান্ডটির ইউনিট বিক্রি শুরু হয়েছে।

কারা হবেন ফান্ডের বিনিয়োগকারীঃ ফান্ডটির সম্ভাব্য বিনিয়োগকারী হচ্ছে দেশে বসবাসকারী এবং প্রবাসী ব্যক্তি (এনআরবি), দেশী এবং বিদেশী প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড এবং সমষ্টিগত তহবিলের স্কিমসমূহ।

নূন্যতম বিনিয়োগঃ এই ফান্ডের নূন্যতম বিনিয়োগ হবে-  ব্যক্তি বিনিয়োগকারীগণের ক্ষেত্রে প্রতি আবেদনে ৫০০ ইউনিট; প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীগণের ক্ষেত্রে প্রতি আবেদনে ৫০০০ ইউনিট।

ডিভিডেন্ড নীতিঃ এই ফান্ডের ডিভিডেন্ড বিতরণ নীতি হবে - প্রতিটি হিসাববছরের শেষে তহবিলের বার্ষিক আয়ের নূন্যতম ৭০% (সত্তর শতাংশ) ডিভিডেন্ড হিসেবে বাংলাদেশি টাকায় বিতরণ করা। ডিভিডেন্ড পরিশোধের ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য তহবিলটি একটি ডিভিডেন্ড সমতাকরণ সঞ্চিতি তৈরি করবে। ডিভিডেন্ড বিতরণের ক্ষেত্রে  ফান্ডটি ডিভিডেন্ড ঘোষণার ৪৫ দিনের মধ্যে ইউনিটহোল্ডারদের ডিভিডেন্ড ওয়ারেন্ট বা লভ্যাংশ পত্র বিতরন করবে। ফান্ডটির ইউনিটহোল্ডারগণ তাদের ইউনিট সম্পদ ব্যবস্থাপকের মাধ্যমে অথবা সম্পদ ব্যবস্থাপকের নিয়োগপ্রাপ্ত বিক্রয় প্রতিনিধির মাধ্যমে তাদের ব্যবসায়িক সময়ে নগদায়ন করতে পারবেন।

অনান্য তথ্যঃ ফান্ডটির ইউনিট উত্তরাধিকার/উপহার অথবা আইন দ্বারা অনুমোদিত ভাবে হস্তান্তর করা যাবে। ফান্ডটির স্পন্সর এবং সম্পদ ব্যবস্থাপক হিসাবে থাকবে জিএম ইক্যুইটি লিমিটেড। ফান্ডটির ট্রাস্টি থাকবে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ফান্ডটির কাস্টোডিয়ান থাকবে ব্রাক ব্যাংক লিমিটেড। ফান্ডটির অডিটর থাকবে এ. কাশেম এন্ড কোং। ফান্ডটির ব্যাংকার থাকবে সাউথইস্ট ব্যাংক লিমিটেড। ফান্ডটির বিক্রয় প্রতিনিধি থাকবে গ্রীণ ডেল্টা সিকিউরিটিজ লিমিটেড (জিডিএসএল)।

ফান্ডটির ইনভেস্টর রিলেশন অফিসঃ জিএম ইকুইটি লিমেটেড, কনকর্ড বক্স টাওয়ার, ১১ তলা, ১১ বি, প্লট নং ১১/এ, রোড নং ৪৮, ব্লক -সিডব্লিউএন, কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান -০২, ঢাকা - ১২১২।

কর্তৃপক্ষের বক্তব্যঃ  ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক জিএম ইকুইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শরীফ এম. এ. রহমান বলেন, পুঁজিবাজারে এটি আমাদের প্রথম ফান্ড। বে-মেয়াদি এই ফান্ডটিকে আমরা আরও অনেক দূর নিয়ে যেতে চাই। বিনিয়োগকারীদেরকে নিয়মিত ও আকর্ষণীয় মুনাফা প্রদানই হবে আমাদের প্রধানতম লক্ষ্য। এককথায়, এ ফান্ডে বিনিয়োগের মাধ্যমে দেশের পুঁজিবাজারে ঝুঁকিমুক্ত ও নিরাপদ থাকতে পারবেন ইউনিটহোল্ডাররা।

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম


Comment As:

Comment (0)