সাগড়পাড়ে

কন্যা দিবসে কন্যাদের সঙ্গে সাগড়পাড়ে

মুহাম্মদ জভেদ হাকিমঃ ১১ অক্টোবর বিশ্ব কন্যা দিবস। ব্যক্তিগতভাবে আমার কাছে কোন দিবসের তেমন আবেদন নেই। প্রতিটা দিনই আমার কাছে উপভোগ্য। কিন্তু যারা যাপিতজীবনের কষাঘাতে পরিবার ছেড়ে দুরে থাকেন, আদরের সন্তানদের সঙ্গে তেমন সময় দেয়া হয় না - তাদের জন্য নির্দিষ্ট দিবসগুলো বেশ কাঙ্খিত। মূলত: আজকের ভ্রমণ গল্প তাদের জন্য।

 

উড়োজাহাজে চড়ে ছুটলাম- তিন কন্যা কনিতা, রাবিতা, বাসিতা জীবন সঙ্গীনি কুলসুমকে নিয়ে ক্যাপ্টেন কক্স এর দেশে। ঢাকা এয়ারপোর্ট হতে বেলা ১১টায় উড়োজাহাজ ছাড়ল। কন্যাদের এই প্রথম আকাশপথে ভ্রমণ। বলা যায়, কন্যা দিবসে ওদের জন্য সারপ্রাইজ। স্বাভাবিকভাবেই ওদের ভালোলাগাটাও আজ অন্যরকম। তিন কন্যার উচ্ছ্বাসের রেশ কাটতে না কাটতেই, ঠিক ১২টায় কক্সবাজার বিমানবন্দরে নামিয়ে দিলো। মুহুর্তে রাজার হাল হতে ছিটকে ছুটলাম এবার প্রজার বেশে অটোতে চেপে হোয়াইট বিচ হোটেলে। জ্যাম না থাকায় কলাতলী পৌঁছাতে বেশি সময় লাগল না। রুমে গিয়ে কন্যাদের যেন তর সইছিল না। কতক্ষণে নামবে সমুদ্রের নোনা জলে। তাই আর দেরী না করে দুপুরের আহার সেরে, নেমে যাই কলাতলী বিচে। সাগরে নীলাভ পানি সব বয়সিদেরকেই টানে। কথা ছিলো বেলা গড়িয়েছে, আজ ভিজবে না তোমরা। কিন্তু সাগরের বিশালতা আর তরঙ্গ তোলা ঢেউ, বাঁধা মানে না বারণ। ওরা তিনবোন আগেও এসেছে কয়েকবার। তবুও যেন মনে হয় এবারই সাগর দেখা ওদের প্রথম।সবার ক্ষেত্রেই হয়তো হয় এরকম। তা নাহলে বারবার মানুষ সাগরপাড়ে ছুটে যেত না। ইচ্ছেমত ঢেউয়ের তালে, লম্পঝম্প করে হোটেলে ফিরে। খানিকটা সময় জিরিয়ে, ছুটলাম রেডিয়ান্ট ফিস ওয়ার্ল্ড। শহরের প্রাণকেন্দ্রে এর অবস্থান। টিকেট কেটে ঢুকতেই বাচ্চাদের চোখমুখে আনন্দের ঝিলিক। এ্যাকুরিয়াম ভর্তি অচেনা-অজানা নানান পদের মাছ। এ যেন মাছেরই রাজ্য। ভয়ঙ্কর পিরানহা মাছ, মেকং জায়ান্ট ক্যাট ফিস, জেলী ফিস, এঞ্জেল ফিসসহ সামুদ্রিক আরো অনেক মাছই রয়েছে। এর মধ্যে মেকং জায়ান্ট ক্যাট ফিস হল পৃথিবীর মধ্যে, মিঠা পানির সব চাইতে বড় মাছ। যার ওজন প্রায় ৩০০ কেজি পর্যন্ত হয়ে থাকে। শিশুরা সবচাইতে বেশী মজা পেয়েছে, পানিতে থাকা মাছ গুলোকে ফিটারে ভিটামিন খাইয়ে দিতে পেরে।স্বচ্ছ সুদৃশ্য একুরিয়ামে থাকা বন্দি, নানান প্রকারের মাছের সঙ্গে পরিচিতি হতে থাকি। দেখতে দেখতে ফিস ওয়ার্লডে বেশ কিছুক্ষণ সময় কাটিয়ে, চলে যাই লাবণি পয়েন্টে। রাতের সৈকত অন্যরকম ভালোলাগার। সপ্তাহের মাঝামাঝি হওয়ায় পর্যটকেরও ভিড় কম। নিস্তব্দতায় সাগরের গর্জন অতুভব করে, চাদের আলোয় হেঁটে বেড়াই। ইতিমধ্যে কক্সবাজার নিবাসি ভ্রমণ পিপাসু ওয়াহিদ শিবলী ভাই এসে হাজির। তার সঙ্গে সৈকত লাগোয়া মুক্তমঞ্চে আড্ডার ফাঁকে, ভ্রমণ পরিকল্পণা সম্পর্কে আলোচনা করতেই নতুনত্ব জায়গার খোঁজ মিলে যায়। চটপটি-ফুসকা খেয়ে সেদিনের মত সৈকত হতে চলে যাই।

 

পরদিন সকালে ছুটলাম মেরিন ড্রাইভ পথে। প্রথমেই দরিয়ানগরের ভিশন সি স্পোটর্সে প্যারাসাইলিংএ চড়লাম। জীবনে প্রথম উড়ার অভিজ্ঞতা। উড়ে উড়ে অনেক দূর। সাগরের বিশাল জলরাশির উপর শূন্যে ভাসা।এককথায় রোমাঞ্চকর অনুভূতি। আমি উড়লাম আকাশে আর মেয়েরা বিচ বাইকে চড়ে সৈকতে ঘুরে। এবার চললাম চিরচেনা হিমছড়ি। কনিতার চাই তেতুল, রাবিতার শখ ঝর্ণা দেখা আর বাসিতা উঠবে পাহাড়ে। আহারে আহারে। তিন কন্যা তিনদিকে। আমি তাদের গাইড হিসেবে সারাক্ষণ থাকি পাশেপাশে। তিনজনের ইচ্ছে পূরণ শেষে ছুটি এবার জালিয়াংপাড়ার দিকে। অল্প কিছুদিন হল সেখানে সি পার্ল ওয়াটার পার্ক গড়ে তোলা হয়েছে। টিকেট কেটে ঢুকতেই বাচ্চারা আনন্দে আত্মহারা। মজার মজার সব ওয়াটার রাইড। যতখুশি ততোবার, একই রাইডে বারংবার খেলে বেশ তৃপ্তি পেল তিন কন্যা। শেষ মুহুর্তে গিন্নিও, রেইন ড্যেন্সিং রাইডে খেলার লোভ সামলাতে পারে নাই। নানান পদের রাইডে চরম মাস্তি শেষে, ছুটলাম সামুদ্রিক খাবার খেতে। মেরিন ড্রাইভ লাগোয়া বাঁশছন ঘেরা এক রেস্টুরেন্টে ঢুকি। যেন কোন রেস্টুরেন্ট নয়, আস্ত একটি বাংলো। উঠোনজুড়ে নানান ফুলের গাছ। রয়েছে ক্যাকটাস। ভিতরে আলো-আধাঁরির খেলা। অর্ডার করতেই হুকুম তামিল। কিছুক্ষণ অপেক্ষা করতেই সার্ভ করল মচমচা ফ্রাই। তবে বরাবরের মত, অক্টপাসের চাইতে কাঁকড়া খেয়েই বেশী স্বাদ পাই। খেয়ে দেয়ে হীমহীম বাতাসে বাহিরে আর না থেকে, ফিরে যাই হোটেলে।

পরদিন মানে কক্সবাজার অবস্থানের তৃতীয়দিন। রাতে ফিরে যাব প্রাণের শহর ঢাকা।তাই সকাল সকাল চলে যাই বিচে। তখন ছিলো জোয়ার। টিউব নিয়ে ঢেউয়ের সঙ্গে মিতালি, ওয়াটার বাইকে [ জেট স্কি ] দূরে চলে যাওয়া আর ঘোড়ায় সাওয়ারী হয়ে তিন কন্যা সহ আমিও মেতে উঠি আনন্দে। মেয়েদের উচ্ছ্বাস দেখে মনে মনে ভাবি, যারা বলেন টাকা হাতের ময়লা। টাকাটাই জীবনের সব কিছু না। তারা হয়তো যাপিতজীবন সম্পর্কে কোন ধারণাই রাখেন না। টাকা ছিলো বলেই, আজ হয়তো কন্যাদের সব ইচ্ছেই পূর্ণ করা সম্ভব হচ্ছে। যাক সেসব কঠিন কথার ভাবনা। তার চাইতে ভালো জলকেলিতে মাতি।প্রায় ঘন্টা তিনেক পর সাগরের বিশালতার হাতছানি পিছনে ফেলে,চলে যাই ফ্রেস হতে। দুপুরের আহার শেষে ছুটি ডায়বেটিকস পয়েন্টে। অটো হতে নেমে, ধীর পায়ে হেঁটে এগিয়ে যাই।শান্ত নিরিবিলী ঝাউবন ঘেরা সৈকত। মানুষজন তেমন নেই। পর্যটকরা হয়তো তেমন ভাবে চিনে না। কোলাহলহীন অন্যরকম ভালোলাগার মত এক সৈকত। বিশেষ করে ঝাউগাছ তলার ঝিরঝির বাতাস, আপনাকে দূর অতিতে ফিরিয়ে নিয়ে যাবে। হেঁটে,বসে সময় গড়ায়। পশ্চিমাকাশে সূর্য হেলে। সাগরজলে সূর্যাস্তর নয়নাভিরাম সৌন্দর্যের, নান্দনিক টুপ করা ডুব দেখে ফিরতি পথে এগিয়ে যাই। সুপ্রিয় পাঠক আপনারাও কন্যা দিবসটাকে স্মরণীয় রাখতে, কন্যাদেরকে নিয়ে ভ্রমণে বের হতে পারেন কাছে পিঠে কিংবা দূরে কোথাও। কন্যাদের সাথে কাটানো সুন্দর সময়গুলো হয়ে থাক অমলিন।

 

যোগাযোগঃ ঢাকার বিভিন্ন প্রান্ত হতে নানান মানভেদে,বিভিন্ন কোম্পানির পরিবহন কক্সবাজার চলাচল করে। এছাড়া সরকারি সহ বেসরকারি বেশ কয়েকটা এয়ারলাইন্সও রয়েছে। বাস ভাড়া ১০০০/= টাকা হতে ২৫০০/= টাকা পর্যন্ত।

থাকা-খাওয়াঃ বর্তমানে সৈকত লাগোয়া নানান মানের প্রচুর হোটেল-মোটেল রয়েছে। এছাড়া কলাতলী সড়কে মাঝারি মানের অনেক অনেক গেস্ট হাউস, স্টুডিও এ্যাপারর্টমেন্ট রিসোর্ট মিলবে। রুম ভাড়া ১৫০০/= টাকা হতে ৪৫০০০/= হাজার টাকা পর্যন্ত। এছাড়া খাবারের হোটেল প্রচুর রয়েছে। পছন্দমত বেছে নেয়া যাবে।

 

অন্যান্য তথ্যঃ রেডিয়ান্ট ফিস ওয়ার্ল্ড জনপ্রতি প্রবেশ ফিঃ ৩০০টাকা। সি পার্ল ওয়াটার পার্ক জনপ্রতি প্রবেশ ফি ৫৫০/= টাকা। কলাতলী হতে ডায়বেটিকস পয়েন্ট বড় জোর তিন কিলোমিটার। নিরাপত্তাজনিত কারণে, সেখান হতে সন্ধ্যার আগেই ফিরতে হবে। সমসাময়িক আরো বেশী তথ্য জানতে, খোঁজ নিন গুগোল সার্চে।

সু-সংবাদঃ কক্সবাজার এখন শুধু সাগর জলে ডুবাডুবির মধ্যেই সীমাবদ্ধ নেই। বর্তমানে পৃথিবীর এই বৃহৎ সাগড় সৈকতের লাবণি পয়েন্ট হতে একেবারে পাটুয়ারটেক পর্যন্ত পাবেন নানান বিনোদন। যা শিশু হতে বৃদ্ধ, সব বয়সিদের জন্যই রয়েছে বিভিন্ন ভ্রমণান্দ মাধ্যম।                                                                       

 

বিনিয়োগবার্তা/এমজেএইচ/এসএএম//


Comment As:

Comment (0)