undefined

কেন টেকসই স্থিতিশীল হচ্ছে না পুঁজিবাজার?

সরকারের নীতি নির্ধারণী মহল ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নানামুখি পদক্ষেপের ফলে দেশের পুঁজিবাজারে কিছুটা আশার সঞ্চার হলেও, কেন টেকসই স্থিতিশীল হচ্ছে না বাজার-এমন প্রশ্ন এখন অনেকেরই মুখে মুখে।

গত কয়েকদিন ধরে প্রায় একটানা পড়ছে পুঁজিবাজারের সূচক। একইসঙ্গে লেনদেন কমেছে অস্বাভাবিক হারে। এতে বাজারে এক ধরনের অস্থিরতা দেখা দিয়েছে। অনেকেই শেয়ার বিক্রি করে বিনিয়োগ তুলে নিচ্ছেন। সাধারণ বিনিয়োগকারীরা যেনো কোনোভাবেই আস্থা রাখতে পারছেন না এ বাজারে। কিন্তু কেনো এমন হচ্ছে- এমন প্রশ্ন নিয়ে ধোঁয়াশায় রয়েছেন তারা।

সাম্প্রতিক সময়ে বাজারে তারল্য সংকট নিরসনে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। অবন্টিত ডিভিডেন্ড বাজারে আনার ব্যবস্থা করা হয়েছে। ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলোকে স্বল্পসূদে পর্যাপ্ত ফান্ড দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। বাজারে দূর্বল কোম্পানিগুলোর জন্য আলাদা বোর্ড গঠন করা হয়েছে। ওটিসি মার্কেট বাতির করে সেখানকার বেশ কিছু কোম্পানিকে নবগঠিত এসএমই বোর্ড ও অর্টারনেটিভ ট্রেডিং বোর্ডে স্থানান্তর করা হচ্ছে। ওটিসির বেশ কিছু কোম্পানির জন্য আলাদা বোর্ড গঠন করে সবল করার চেষ্ঠা চলছে। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোর বিনিয়োগ সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। কালো টাকা বিনিয়োগে কর মওকুফের ব্যবস্থা করা হয়েছে। বিদেশি বিনিয়োগ বাড়াতে সহজ এক্সিটওয়ে রাখা হয়েছে। আইন-কানুন সহজ করা হয়েছে। বিনিয়োগ নিরাপত্তা দিতেও বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। বিদেশে রোড শোর মাধ্যমে বাজারে এনআরবি ও বিদেশিদের বিনিয়োগ আকর্ষণের আয়োজন করা হচ্ছে। এছাড়া এ বাজারের উন্নয়নে সরকারের পক্ষ থেকে সকল সহযোগিতা করা হবে বলেও আশ্বস্ত করা হচ্ছে। কিন্তু এতকিছু পরও বাজারে অস্থিরতা কাটছে না!!

এতে যে প্রশ্নটি এখন বিনিয়োগকারীদের কাছে বড় হয়ে দেখা দিয়েছে সেটি হলো- কেনো স্থিতিশীল হচ্ছে না পুঁজিবাজার ?

বিনিয়োগবার্তা/এসএএম/


Comment As:

Comment (0)