undefined

আগামী বছর এসএসসি পরীক্ষা পেছাচ্ছে

আগামী বছরও এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারি-মার্চে হচ্ছে না। এ সময় পিছিয়ে যাবে। সাধারণত বছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু করোনার সংক্রমণের কারণে পুরো শিক্ষাপঞ্জিই এলোমেলো হয়ে আছে। এবারের এসএসসি পরীক্ষা হচ্ছে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর। আগামী বছরের পরীক্ষাও নির্ধারিত সময়ে হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

গতকাল রবিবার চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরুর দিনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, ২০২২ সালের পরীক্ষা হয়তো আগের তারিখে নেওয়া যাবে না। তবে তিনি আশা করছেন, এবার যত দেরি হয়েছে, আগামী বছর তত দেরি হবে না। পরীক্ষা ফেব্রুয়ারি-মার্চে বোধ হয় নেওয়া সম্ভব হবে না। কারণ, শিক্ষার্থীদের পাঠ্যসূচি শেষ করার জন্য একটু সময় দিতে হবে।

এসএসসি পরীক্ষা পেছালে স্বাভাবিকভাবে আগামী বছরের এইচএসসি পরীক্ষাও পেছাবে বলে ধারণা করা হচ্ছে।

দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর এই প্রথম পাবলিক পরীক্ষায় বসল শিক্ষার্থীরা। সবশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়েছিল। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখের বেশি।

গত বছরের ফেব্রুয়ারিতে এসএসসি - সমমানের পরীক্ষা হওয়ার পরের মাসে দেশে করোনার সংক্রমণ শুরু হয়। এরপর সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। গত সেপ্টেম্বরের মাঝামাঝিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। এখন এসএসসি/সমমানের পরীক্ষা দিয়ে আবার দেশে পাবলিক পরীক্ষা নেওয়া শুরু হলো। এ পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর। 

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)