Friendship Fashion Show

দেশীয় পোশাকের ফ্যাশন শো

নিজস্ব প্রতিবেদক: প্রাকৃতিক রঙে ও দেশীয় উপাদানে একেবারেই হাতে তৈরি পোশাকে মঞ্চে হাজির মডেলরা। টেকসই ধারণা তুলে ধরতে আয়োজন করা হয়েছে বিশেষ এই ফ্যাশন শোর। প্রাকৃতিক রং ব্যবহার ও হাতে তৈরি পোশাক নিয়ে প্রথমবার ফ্যাশন শোর আয়োজন করে ফ্রেন্ডশিপ কালার অব দ্য চর্স।

ঐতিহ্যের রজনী (আ নাইট অব ট্র্যাডিশন) শিরোনামের এই ফ্যাশন শো অনুষ্ঠিত হয় ঢাকার হোটেল লা মেরিডিয়ানে। ২৫ নভেম্বরের এ আয়োজনে আরও ছিল দেশীয় কাপড়ের প্রদর্শনী। একটি সামাজিক উদ্যোগের অংশ হিসেবে একেবারে দেশীয় মাধ্যমে ও হাতে তৈরি শাড়ি, স্কার্ফ, তৈরি পোশাক, গয়নাসহ ফ্রেন্ডশিপ কালার অব দ্য চর্সের আরও বেশ কিছু পণ্য শোভা পায় প্রদর্শনীতে।

মোট ছয়টি কিউতে সাজানো হয় দেশীয় ঘরানার ফ্যাশন শোটি। প্রতিটি কিউতে তুলে ধরা হয়েছে ভিন্ন ভিন্ন সব দেশীয় পোশাকের সমারোহ। প্রতিটি শোর আগে দেখানো হয় একটি বিশেষ এভি (অডিও-ভিজ্যুয়াল), যেখানে দেশীয় এসব পোশাকের বুননের কৌশল, পোশাকটির ইতিহাস ও তৈরির পদ্ধতি সম্পর্কে জানানো হয়েছে।

আর ছয়টি কিউয়ের প্রতিটিতে ভিন্ন ভিন্নভাবে তুলে ধরা হয়েছে হাতে বোনা বা হ্যান্ডলুম পোশাক, জামদানি, তৈরি পোশাক, বাঙালি সিল্ক, ইন্ডিগো রঙের পোশাক ও রিসাইকেল বা পুনর্ব্যবহারযোগ্য পোশাক। বাংলাদেশের পাশাপাশি ইউরোপেও রপ্তানি করা হয় পুনর্ব্যবহারযোগ্য এসব পোশাক।

শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবির পাশাপাশি ভিন্নধর্মী কাটিংয়ের ফতুয়া, শার্ট, ধুপি কাটিং প্যান্ট, স্কার্ট, ফ্রক ও হালফ্যাশনের লম্বা জামা, লম্বা কোর্ট, জ্যাকেট পরে র‌্যাম্পে হাঁটেন মডেলরা।

দেশি উপকরণে দেশি ডিজাইনারদের হাতে বানানো পোশাকের সঙ্গে বেজেছে দেশি সংগীত। আলাদা করে নজর কেড়েছে সংগীতশিল্পী মেহরিনের পারফরম্যান্স।

ফ্রেন্ডশিপ কালার অব দ্য চর্সের ডিরেক্টর অপারেশন নাজরা মাহজাবীন বলেন, পরিবেশ রক্ষার জন্য স্লো ফ্যাশনের ধারণাকে ধারণ করা হতে পারে একটি অনন্য উপায়। আর অন্য পণ্যের সঙ্গে এই পণ্যগুলোর পার্থক্য হলো এর তৈরির প্রক্রিয়া। বিশেষ করে কাপড়ের ক্ষেত্রে তা একেবারেই আলাদা। পোশাকগুলো বিশেষ কৌশলে বোনা, রং বসানো ও এমব্রয়ডারি করা হয়েছে। আর এর উপাদানও একবারেই বিশুদ্ধ তুলা এবং সিল্ক। এমনকি কাপড়ে ব্যবহার করা রংও পুরোপুরিভাবে প্রাকৃতিক।

পুরো আয়োজনটির স্বত্বাধিকারী ফেন্ডশিপ এনজিও, যারা চরাঞ্চলের পিছিয়ে পড়া নারীদের নিয়ে কাজ করে। দেশীয় পদ্ধতিতে কাপড় বুনন, রং করা ও তৈরির প্রশিক্ষণ দেয় বেসরকারি এই সংস্থা।

ফ্যাশন শোতে মডেলদের অঙ্গে শোভা পেয়েছে ফ্রেন্ডশিপ কালার অব দ্য চর্সের দেশি গয়না। তাঁদের সাজিয়েছে পারসোনা।

আয়োজনে বক্তব্য দেন ফ্যাশন ডিজাইনার চন্দ্র শেখর সাহা, অভিনেত্রী আফসানা মিমিসহ অনেকেই।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)