পুঁজিবাজারে আসতে ‘লুব-রেফ বাংলাদেশ’ এর রোড শো ৫ ডিসেম্বর

লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের কোম্পানি প্রোফাইল

বিনিয়োগবার্তা ডেস্ক: লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড একটি আইএসও প্রত্যয়িত পেশাদার সংস্থা যারা সর্বদা উচ্চ নৈতিক ও আন্তর্জাতিক মান বজায় রাখে। লুব্রিকেন্টস এবং গ্রিসের জগতে প্রায় সাড়ে তিন দশকের সাবলীল জ্ঞান এবং দক্ষতার পূর্ন উতসর্গীকরণ এবং অভিজ্ঞতার সাথে তারা এই প্রথম বৃহত্তম লুব্রিকেটিং তেল মিশ্রণ কেন্দ্রটি  চালু করেছে। তারা 'বিএনও' ব্র্যান্ডের অধীনে বিভিন্ন পণ্য বিপণন করছে। তাদের উদ্দেশ্য হল বাংলাদেশে একটি বৈশ্বিক মানের ‘সবুজ’ সংগঠন তৈরিতে অগ্রদূত হওয়া।

প্রতিষ্ঠাতা: লুব-রেফ এর প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইউসুফ। তিনি ১৯৭৬ সালে দেশর প্রথম লুব্রিকেটিং গ্রিজ উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘গ্রিজ হাউজ লি:’ প্রতিষ্ঠা করেন। এটি দেশের প্রথম লিথিয়াম ভিত্তিক গ্রিজ উৎপাদনকারী; প্রথম লুব-প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান; ফুক্স পেট্রো-লুব, এজি, জার্মানীর সাথে যৌথ প্রকল্প; লুব-রেফ (বিডি) নামে প্রথম ব্যক্তিগত খাতে লুব ব্লেন্ডিং প্লান্ট (এলওবিপি) স্থাপন এবং আন্তর্জাতিক মান ও আইএসও সনদপ্রাপ্ত (900-2015), যারা বিএনও নামে লুব্রিক্যান্ট বাজারজাত করছে। তিনি এনএএসআইবি (ন্যাশনাল এসোসিয়েশন অব স্মল এন্ড কটেজ ইন্ডাষ্ট্রিজ এর সহ প্রতিষ্ঠাতা। তিনি চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর একজন সক্রিয় সদস্য। তিনি ফৌজদারহাট বিসিক ইন্ডাষ্ট্রিয়াল এস্টেন এর জয়েন্ট ম্যানেজিং কমিটির নির্বাচিত সভাপতি। তিনি কোম্পানীগঞ্জ এগ্রো ইন্ডাষ্ট্রিজ লি:, নোয়াখালি এর প্রতিষ্ঠাতা। জুলধা শিপইয়ার্ড লি:, চট্টগ্রাম নামক তেল টার্মিনাল সহ জাহাজ নির্মাণ সুবিধার প্রতিষ্ঠাতা।

পরিচালকবৃন্দ: রুবিয়া নাহার, চেয়ারম্যান; মোহাম্মদ ইউসুফ, ব্যবস্থাপনা পরিচালক এবং পরিচালক; এমডি সালাউদ্দিন ইউসুফ, পরিচালক; ডাঃ ইসরাত জাহান, পরিচালক; আহমদ হোসাইন, মনোনীত পরিচালক; মোহাম্মদ মনিরুজ্জামান, স্বতন্ত্র পরিচালক; ওয়াহিদ উদ্দিন চৌধুরী, স্বতন্ত্র পরিচালক।

প্রধান কর্মকর্তামন্ডলী: মোহাম্মদ ইউসুফ, ব্যবস্থাপনা পরিচালক; এমডি সালাউদ্দিন ইউসুফ, বিপণন পরিচালক; ডাঃ জাকির হোসাইন, মহাব্যবস্থাপক (প্রযুক্তিগত); নাইম সিদ্দিকি, হেড অব অপারেশন; মফিজুর রহমান, সিএফও; মশিউর রহমান. কোম্পানি সচিব; সাজিদ আফতাব, হেড অফ বিজনেস ডেভলপমেন্ট; রেজাউল ইসলাম, বিপণনের প্রধান (মোটরগাড়ি); মোজাম্মেল হোসেইন, বিপণনের প্রধান (শিল্প); ড. এমডি. সাইফুদ্দিন, হেড অফ ল্যাব আর এন্ড ডি; রায়হাতুল জান্নাহ, হেড অফ সাপ্লাই চেইন।

সহযোগী প্রতিষ্ঠানসমূহ:
প্রকল্প - ১: কোম্পানিগঞ্জ এগ্রো ইন্ডাষ্ট্রিজ প্রকল্প-১ হল বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ ও আদর্শ কৃষি প্রকল্প। এটি নোয়াখালির কোম্পানিগঞ্জে চর ফকিরায় স্থাপিত। এটি ১২.৫ একর জায়গায় স্থাপিত। এখানে রয়েছে ৭ টি বড় পুকুর এবং গরুর খামার। আরও রয়েছে বিশাল ধানক্ষেত, বড় সব্জি বাগান, নারকেল গাছ, কিছু অন্যান্য গাছ। গরুর খামারে আছে ১০০ এর বেশি গরু, যেখানে ৫০০ লিটারের বেশি দুধ হয়।

প্রকল্প-২: কোম্পানিগঞ্জ এগ্রো ইন্ডাষ্ট্রিজ প্রকল্প – ২:  কোম্পানিগঞ্জের চর কসরোপিয়ায় অবস্থিত। ১৫ একরের বেশি জায়গায় এটি স্থাপিত। এখানে মূলত ধান চাষ করা হয়। এছাড়া এখানে গরুর খাবারের জন্য ঘাস চাষ হয়। এখানে কিছু মাছ চাষের পুকুরও রয়েছে।

প্রকল্প – ৩: এই প্রকল্পটি ৬০ একর জায়গা নিয়ে স্থাপিত। এটি নোয়াখালির চর আলাউদ্দিনে স্থাপিত। এখানে একটি বিশাল ট্যাঙ্কসহ ৯টি বড় পুকুর আছে। এই প্রকল্পের প্রধান উৎপাদন হল চিংড়ি এবং সাদা মাছ। বছরে প্রায় ৫০০ টনের বেশি উৎপাদন হয়। মাছ চাষ ছাড়াও এখানে আছে প্রচুর পরিমানে ড্রাগন এবং লেবু গাছ।

প্রকল্পগুলির পণ্য: মাছ, দুধ, দুগ্ধজাত পন্য, ধান, সূর্যমুখী তেল, সয়াবিন, বায়োগ্যাস, জৈবসার ইত্যাদি।

অর্থনৈতিক অবস্থা:
অনুমোদিত মূলধন: ২৫০ কোটি টাকা।
পরিশোধিত মূলধন: ১৪৫ কোটি ২৪ লাখ ৩১ হাজার ৪৪০ টাকা।
শেয়ার ফ্যাইচ ভ্যালু: ১০ টাকা।
শেয়ার সংখ্যা: ২৫ কোটি।
এনএভি: জুন, ২০১৯-৩১.৯৩, জুন, ২০১৮- ২৯.৮৪
ইপিএস: জুন, ২০২১ - ৩.৪১; জুন, ২০২০ - ২.৫৭; জুন, ২০১৯ - ২.০৮; জুন, ২০১৮ - ২.০৭।
আইপিও এর শেয়ার সংখ্যা: ১৫ কোটি।

কর্তৃপক্ষের বক্তব্য:
লুব-রেফ (বাংলাদেশ) লি: এর ব্যবস্থাপনা পরিচাল মোহাম্মদ ইউসুফ বলেন, সম্পূর্ন নিজস্ব প্রযুক্তিতে দেশে উৎপাদিত পরিবেশবান্ধব বিএনও লুব্রিকেন্ট দেশের গন্ডি পেরিয়ে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। আমাদের উৎপাদিত পণ্য আন্তর্জাতিক মানসম্পন্ন হওয়ায় বিদেশে এর চাহিদা ব্যাপকভাবে বাড়ছে। আমরা সন্মানিত গ্রাহকদের চাহিদার কথা বিবেচনা করে কোম্পানির উৎপাদন প্লান্ট আরও সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছি, আর এজন্যই আমরা পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করেছি। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে কোম্পানির আয় আরও বহুলাংশে বৃদ্ধি পাবে। এতে কোম্পানির বিনিয়োগকারীরা অনেক লাভবান হবেন বলে আমার দৃঢ় বিশ্বাস।

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//


Comment As:

Comment (0)