সম্পাদক

সম্পাদকীয়

পুঁজিবাজারের টেকসই উন্নয়নে সমন্বিত উদ্যোগ জরুরী

পুঁজিবাজারে স্থিতিশীলতা আনতে বিগত বছরগুলোতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এসব পদক্ষেপের ফলে বিগত সময়ে বাজারে কখনো কখনো ইতিবাচক ধারায় যেমন ছিল, আবার নেতিবাচক প্রভাবও পড়তে দেখা গেছে। বিশেষকরে বিএসইসির সঙ্গে বাংলাদেশ ব্যাংকসহ অনান্য রেগুলেটরি বডির সমন্বয়হীনতা বিভিন্ন সময় বাজারকে অস্থির করে তুলেছে। এ কারণে বাজার সংশ্লিষ্টদের মধ্যে এক ধরনের হতাশা তৈরি হয়েছে। কিন্তু এটি কখনোই কাম্য নয়।

বিএসইসিকে সব রেগুলেটরদের সাথে সমন্বয় করে কাজ করতে হয়। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংককে শুধু ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নিয়ে কাজ করে। এছাড়া তালিকাভূক্ত কোম্পানিগুলোর সুশাসন নিশ্চিতে এনবিআর, আইডিআরএ, বিটিআরসিসহ অনান্য রেগুলেটরদের সঙ্গেও সারাবছর জুড়েই কাজ করে থাকে বিএসইসি। তাই বিএসইসির ইস্যুগুলোকে সব রেগুলেটরদেরই গুরুত্ব দেওয়া উচিত। এছাড়া এ সংস্থাটিকে সুপার রেগুলেটর হিসেবে মর্যাদা দিতে হবে।

অপ্রিয় হলেও সত্য যে,  দেশের পুঁজিবাজার এখনও নিশ্চিন্ত স্থিতিশীল অবস্থানে আসেনি; স্বাভাবিক ট্রেড ভলিয়ম বাড়েনি

বাজারকে বড় করতে হলে আরও নতুন প্রোডাক্ট আনতে হবে গুণগত মানসম্মত কোম্পানি তালিকাভুক্ত করতে হবে। সরকারি ও মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোর তালিকাভূক্তি লাগবে। বিদ্যমান তালিকাভূক্ত কোম্পানিগুলোর সুশাসন নিশ্চিত করতে হবে। দূর্বল কোম্পানিগুলোকে গতিশীল করতে হবে। এসব কোম্পানিতে দীর্ঘদিন ধরে আটকে থাকা বিনিয়োগকারীদের পুঁজিগুলো নিয়ে ভাবতে হবে। এগুলোকে লাভজনক পর্যায়ে আনার কর্মকৌশল নির্ধারণ করতে হবে।

এগুলো বাস্তবায়নের জন্য একটি সমন্বিত উদ্যোগ দরকার বলে মনে করেন বিশ্লেষকরা

শুধু একটি নিয়ন্ত্রক সংস্থা বা স্টক এক্সচেঞ্জগুলোর পক্ষে দায়িত্ব পালন সম্ভব নয় এজন্য সরকারের নীতি নির্ধারণী মহল, সব খাতের নিয়ন্ত্রক সংস্থা, দেশের সকল ট্রেড বডি, বড় শিল্পগ্রুপসহ সকলকে এক টেবিলে আনতে হবে সকলের সমস্যা শুনে এবং বিবেচনায় নিয়ে একটি কাঠামো ঠিক করতে হবে পরবর্তীতে সেই কাঠামো অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। আর তাহলেই বিনিয়োগকারীদের প্রত্যাশা ও প্রাপ্তির সমন্বয় ঘটবে। পুঁজিবাজার স্থিতিশীল বিনিয়োগকারীদের মাঝে আস্থা বাড়লে বাজারে  নতুন ফান্ড আসবে এছাড়া জিডিপিতেও পুঁজিবাজারের অবদান দৃশ্যমান হবে।

বিনিয়োগবার্তা/শামীম//


Comment As:

Comment (0)