fish

কনকনে শীতে বেড়েছে মাছের দাম

মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জ সদরের তরা ঘাটের দেশীয় মাছের আড়তে মাছের দরে আগুন। বৃহৎ এ আড়তে মুক্ত জলাশয়ের বড় বড় বোয়াল, শোল, টাটকিনিসহ বেশির ভাগ মাছ কেজিতে বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। কনকনে শীতের কারণে নদ-নদীসহ খাল-বিলে মাছ কম পেয়ে হতাশ জেলেরা। আর পানি নিষ্কাশনসহ নানা সমস্যার কথা জানিয়েছেন আড়ৎ কমিটি।

মাঘের হিমেল হাওয়াসহ কনকনে শীত উপেক্ষা করে জেলে এবং পাইকারদের হাঁকডাকে সরগরম মানিকগঞ্জ সদরের সর্ববৃহৎ দেশীয় মাছের আড়ৎ। পাওয়া যাচ্ছে পদ্মা-যমুনা, ইছামতি, ধলেশ্বরীসহ খাল-বিলের মলা, শোল, বোয়াল, টাটকিনি, কই, রয়নাসহ নানা প্রজাতির দেশীয় মাছ। কয়েকদিনের তুলনায় দাম বেশি থাকলেও মাঘের কনকনে শীতের কারণে মাছ ধরা পড়ছে কম, এতে হতাশ জেলেরা।

মানিকগঞ্জ সদরের তরা ঘাটের মৎস্য আড়তের আজকের পাইকারী দর- নোওলা ১২০ থেকে ১৩০ টাকা, মলা ১০০ থেকে ১১০ টাকা, কাতল ১২০ থেকে ১৩০ টাকা, পুঁটি ৮০ থেকে ৯০ টাকা, বোয়াল ১ হাজার ১০০ টাকা থেকে ১ হাজার ১৫০ টাকা, শোল ৪৫০ থেকে ৪৬০ টাকা, বাইম ৭০০ থেকে ৭৫০ টাকা, টেংরা ৩০০ থেকে ৩৫০ টাকা, মৃগেল ১১০ থেকে ১২০ টাকা, টাটকিনি ৬০০ থেকে ৬৫০ টাকা, চিতল ৫০০ থেকে ৫২০ টাকা, কই ৬০০ টাকা থেকে ৬২০ টাকা, রয়না ৫২০ টাকা থেকে ৫৫০ টাকা।

তরা মৎস্য আড়তের সভাপতি ভোলা নাথ সরকার জানান, দুইশো বছরের পুরনো কালীগঙ্গা নদীর পাড়ের এ আড়ৎ হলেও নেই কোনো উন্নয়নের ছোঁয়া। যে কারণে দীর্ঘদিন ধরে ছাউনিসহ নানা সমস্যায় জর্জরিত।

তিনি আরো জানান, ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জ সদরের বৃহৎ তরা মৎস্য আড়তে অর্ধশতাধিক আড়তদার এবং ৭ শতাধিক পাইকারদের মাধ্যমে প্রতিদিন ৭০ লাখ থেকে ৮০ লাখ টাকার দেশীয় মাছ বেচা-কেনা হয়।

বিনিয়োগবার্তা/এসএল//


Comment As:

Comment (0)