মরগান স্ট্যানলি

বছরের শেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

মরগান স্ট্যানলির মুনাফা বেড়েছে

ডেস্ক রিপোর্ট: মুনাফায় ফিরতে শুরু করেছে মার্কিন বিনিয়োগ ব্যাংক মরগান স্ট্যানলি।

 

সমাপ্ত বছরের শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’২১) ব্যাংকটির মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় ৯ শতাংশ বেড়েছে। খবর: এপি।

 

সম্প্রতি নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, গত বছরের শেষ প্রান্তিকে তাদের মোট আয় ছিল ৩৭০ কোটি ডলার। এ সময় শেয়ারপ্রতি আয়ের পরিমাণ ছিল ২ দশমিক শূন্য ১ ডলার। ২০২০ সালের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ১ দশমিক ৮১ ডলার। সে সময় মোট আয় ছিল ৩৩৯ কোটি ডলার।

 

আয়ের পরিসংখ্যানে ব্যাংকটি জানিয়েছে, খরচের তালিকার বড় অংশজুড়ে রয়েছে উচ্চ মজুরি ও সুবিধা ব্যয়। বড় সব ব্যাংকই সেরা কর্মী বেছে নেয়ার প্রতিযোগিতায় লিপ্ত। বিশেষ করে নতুন প্রজন্মের তরুণ ও প্রতিভাবান ব্যাংকারদের নিজেদের প্রতিষ্ঠানে টানতে বড় অংকের বেতন ও সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। ফলে এ খাতে বেশ বড় ব্যয় হয়ে যাচ্ছে ব্যাংকগুলোর।

 

ব্যাংকের বিনিয়োগকারীদের সঙ্গে এক বৈঠকে মরগান স্ট্যানলির প্রধান প্রতিদ্বন্দ্বী গোল্ডম্যান স্যাকসের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, সব ক্ষেত্রেই মজুরির উচ্চ মূল্যস্ফীতি দেখা গেছে। ভালো কর্মীদের নিজেদের প্রতিষ্ঠানে টিকিয়ে রাখতে উচ্চ বেতন দিতেই হয়। অর্থাৎ মরগান স্ট্যানলি বা গোল্ডম্যান স্যাকস, সবাই একই অবস্থার মধ্যে রয়েছে। পুরো বছরের জন্য উচ্চ বেতনের কর্মীদের মজুরি বাবদ মরগান স্ট্যানলি ২ হাজার ৪৬০ কোটি ডলার বরাদ্দ রেখেছে, যা গত বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি।

 

অন্যদিকে মরগান স্ট্যানলির সম্পদ ব্যবস্থাপনা খাতটি বেশ লাভজনক অবস্থায় পৌঁছেছে। এক বছর আগের সঙ্গে তুলনা করলে এ খাতে রাজস্ব বেড়েছে ৩৭ শতাংশ।

 

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)