মুন্নু ফেব্রিক্স

মুন্নু ফেব্রিক্সে সুবাতাস

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি মুন্নু ফেব্রিক্স লিমিটেডে সুবাতাস বইতে শুরু করেছে। দীর্ঘদিন যাবত কোম্পানির কারখানাটি আংশিক বন্ধ থাকার পর ২০২০ সালের মার্চ মাসে পূনরায় চালু হয়েছে। এরফলে কোম্পানিটির বিনিয়োগকারীরা নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন।

বাংলাদেশের টেক্সটাইল শিল্পে মুন্নু ফেব্রিক্স লিমিটেড ১৯৯৪ সালে ১১৫ কোটি টাকা পরিশোধিত মূলধনসহ একটি পাবলিক লিমিটেড কোম্পানী হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে কোম্পানিটি ‘বি ক্যাটাগরিতে ডিএসই এবং সিএসইতে কোম্পানীর শেয়ারলেনদেন হচ্ছে।

বিগত ২০১৯-২০২০ অর্থবছরে কোম্পানিটির টার্নওভার ছিল ১০৭.১১ কোটি টাকা, যা ২০২০-২০২১ অর্থবছরে ১৮ শতাংশ বেড়ে ১২৬.৪০ কোটি টাকায় উন্নীত হয়েছে।

উল্লেখ্য, এ বছর কোম্পানী সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে সুইজারল্যান্ড থেকে কমপ্যাক্টিং মেশিন ক্রয় করে কারখানাটি উৎপাদনে যুগান্তকারী পরিবর্তনের প্রয়াস চালায়, এতে প্রায় ৪ হাজার স্পিন্ডেলস অধিকতর গুণগতমান সম্পূর্ণ সুতা উৎপাদনে সক্ষমতা অর্জন করে কোম্পানিটি।

কোম্পানিটি অবশিষ্ট ৩৩ হাজার ৪৪০ স্পিন্ডেলস এর উন্নয়নের লক্ষ্যে সুইজারল্যান্ড কোম্পানী থেকে আমদানী বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

কমপ্যাক্টিং মেশিন ব্যবহারের মাধ্যমে সুতার গুণগতমান এবং সুতার গঠণে একটি উল্লেখযোগ্য উন্নতি অর্জন করে। কমপ্যাক্টিং মেশিন ব্যবহার করে নতুন টেক্সটাইল পণ্য বিকাশের সম্ভাবনা ত্বরান্বিত হয়। এটি ফাইবারগুলির একীকরণের মাধ্যমে সুতাগুলির আরও ভাল শক্তি, প্রসারণ, সমানতা, ঘর্ষণ প্রতিরোধ ক্ষমতা, কমলোমহীনতা, বিরতির সময় উচ্চতর প্রসারণের ক্ষেত্রে আপোসহীন সুতা গুণমাণ নিশ্চিত করবে এবং প্রতিযোগীতায় এগিয়ে থাকবে। উৎপাদিত কমপ্যাক্ট সুতা কোমল হবে এবং গুণমানের উপর ভিত্তি করে, আরও প্রক্রিয়াকরণে যেমন উইন্ডিং, ডাবলিং, সিঙ্গিং, সাইজিং এবং বুনন ইত্যাদিতে অনেকগুলি গুরুত্বপূর্ণ সুবিধা অর্জন করবে।

এই সংযোজনের মাধ্যমে প্রতিযোগিতামূলক এই বাজারে ক্রেতাদের সন্তুষ্টি বৃদ্ধির মাধ্যমে বাজার প্রসার হবে বলে কোম্পানির পরিচালকগন দৃঢ়ভাবে বিশ্বাস করেন।

উল্লেখ্য, বর্তমানে কোম্পানিটির পরিচালক ও উদ্যোক্তাদের হাতে কোম্পানির মোট ৪৫ দশমিক ৬৮ শতাংশ শেয়ার রয়েছে, আর প্রতিষ্ঠানের কাছে রয়েছে ১৩ দশমিক ১৩ শতাংশ, এছাড়া বিদেশিদের কাছে কোম্পানির ১ দশমিক ৪৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে কোম্পানিটির মোট ৩৯ দশমিক ৭৫ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ বুধবার ডিএসইতে কোম্পানিটির শেয়ার দর ২২.১০ টাকা থেকে ২২.৬০ টাকায় কেনাবেচা হয়। আর গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর ১১ টাকা থেকে ৩৭ টাকা ২০ পয়সা পর্যন্ত লেনদেন হয়।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)