Srilanka Cricket 2022

টেস্ট সিরিজ খেলতে ঢাকায় শ্রীলংকা ক্রিকেট দল

নিজস্ব প্রতিবেদক: দুই টেস্টের সিরিজ খেলতে গতকাল দুপুরে ঢাকায় এসে পৌঁছেছে শ্রীলংকা ক্রিকেট দল। দুপুর সাড়ে ১২টায় ঢাকায় পৌঁছে বিমানবন্দর থেকে সরাসরি সোনারগাঁও হোটেলে চলে যায় অতিথি দলটি। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম সংলগ্ন একাডেমি মাঠে আজ সকালে অনুশীলন করবে শ্রীলংকা ক্রিকেট দল। ১০ ও ১১ মে সাভারের বিকেএসপিতে বিসিবি একাদশের বিপক্ষে দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে অতিথিরা। এরপর তারা চলে যাবে প্রথম টেস্টের ভেন্যু চট্টগ্রাম।

বাংলাদেশ ক্রিকেট দল গতকালই চট্টগ্রাম পৌঁছেছে, অনুশীলন শুরু করবে আজ। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই দলের মধ্যকার প্রথম টেস্ট শুরু হবে ১৫ মে। এরপর ২৩ মে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

২০০১ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত ২২ টেস্টের মুখোমুখিতে মাত্র একটিতে জিততে সমর্থ হয়েছে বাংলাদেশ, আর লংকানরা জিতেছে ১৭টিতে। গত বছর শ্রীলংকার মাটিতে দুই টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। মুমিনুল হকের দল এবার ঘরের মাঠে জিততে মরিয়া। সিরিজ জিততে হলে গড়তে হবে ইতিহাস। যদিও সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরে প্রোটিয়াদের কাছে ২-০ ব্যবধানে পরাজিত হয় বাংলাদেশ দল।

২০০১ থেকে ২০১৩ সাল পর্যন্ত ১২ বারের মুখোমুখিতে প্রতিবারই জিতেছে শ্রীলংকা। এরপর ধীরে ধীরে টাইগাররা উন্নতি করলেও ২০১৩ সালের পরও মুখোমুখি দ্বৈরথের রেকর্ডটা লংকানদেরই পক্ষে ছিল। সেই থেকে ১০ টেস্টের লড়াইয়ে অর্ধেক জিতেছে লংকানরা, বাংলাদেশ একমাত্র জয়টি তুলে নেয় ২০১৭ সালে। আর মাঝের এ সময় চারটি টেস্ট ড্র হয়।

এখন পর্যন্ত ১১টি টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলংকা, এর মধ্যে ১০টিই জিতে নিয়েছে সিংহলিজরা, আর একটি ড্র করতে সমর্থ হয় বাংলাদেশ। এ নিয়ে পঞ্চমবারের মতো বাংলাদেশে টেস্ট সিরিজ খেলতে নামছে ওয়ানডের সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। বাংলাদেশে এর আগে তারা খেলে গেছে ২০১৮ সালে। সেবার চট্টগ্রামে মুমিনুল হকের জোড়া সেঞ্চুরিতে ম্যাচটি ড্র করতে সমর্থ হয় বাংলাদেশ। যদিও ঢাকায় দ্বিতীয় টেস্টে বোলারদের অনবদ্য প্রচেষ্টার পরও স্বাগতিকরা হেরে যায় ২১৫ রানে।

এ মুহূর্তে ৯ দলের আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাংকিংয়ে শ্রীলংকা রয়েছে ৫ নম্বরে। ৪ ম্যাচ খেলে দুটি জিতেছে, দুটিতে হেরেছে সিংহলিজরা। সব মিলিয়ে তাদের ঝুলিতে ২৪ পয়েন্ট জমা পড়েছে। ৮ নম্বরে অবস্থানে আছে বাংলাদেশ। ৬ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ১২ পয়েন্ট, জয় মাত্র একটি। বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট দল ইংল্যান্ড ১৩ ম্যাচে মাত্র একটিতে জিতে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থান করছে।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)