মেট্টো্ ও ম্যাকসন

মেট্রো ও ম্যাকসন্স স্পিনিংয়ের বিরুদ্ধে তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক: অবণ্টিত লভ্যাংশ, বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত জটিলতা ও বিগত তিন বছরের আর্থিক বিবৃতিসহ নানা বিষয় নিয়ে পুঁজিবাজারে তালিকাভূক্ত বস্ত্র খাতের কোম্পানি মেট্রো স্পিনিং এবং ম্যাকসন্স স্পিনিং মিলসের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে এ কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত কার্যক্রম সম্পন্ন পূর্বক এ সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিলের দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সম্প্রতি মেট্রো স্পিনিং এবং ম্যাকসন্স স্পিনিং মিলসের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে। একইসঙ্গে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির অতিরিক্ত পরিচালক মো. কাওসার আলী, (কমিটি প্রধান) উপ-পরিচালক মো. শাহনেওয়াজ, সহকারী পরিচালক আল ফরহাদ বিন কাশেম, সহকারী পরিচালক মাহমুদুর রহমান (সদস্য সচিব)।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়, উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানি মেট্রো স্পিনিং ও ম্যাকসন্স স্পিনিং মিলসের বিরুদ্ধে বিভিন্ন বিষয়ের উপর তদন্ত কার্যক্রম পরিচালনা করা প্রয়োজন বলে মনে করে কমিশন। এরই ধারাবাহিকতায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ (১৯৬৯ সালের অর্ডিন্যান্স নং xvii) এর ২১ ধারা এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ (১৯৯৩ সালের ১৫নং আইন) এর ১৭ক ধারা অনুযায়ী কোম্পানিটির বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করার নির্দেশ দেয়া হলো। তদন্ত কমিটিতে বিএসইসির চারজন কর্মকর্তাকে অন্তর্ভুক্ত করা হলো। তদন্ত কর্মকর্তারা এ আদেশ জারির ৩০ কার্যদিবসের মধ্যে বিএসইসির কাছে প্রতিবেদন জমা দেবেন।

সূত্র জানায়, মেট্রো স্পিনিং ও ম্যাকসন্স স্পিনিং মিলসের বিরুদ্ধে যেসব বিষয়ে তদন্ত কার্যক্রম পরিচালনা করা হবে সেগুলো হলো- তালিকাভুক্তির পর থেকে কোম্পানিগুলোর অ্যাকাউন্টে অবণ্টিত নগদ লভ্যাংশ, আইপিওর বিপরীতে অ-ফেরত পাবলিক সাবস্ক্রিপশনের অর্থ জমিয়ে রাখা। তালিকাভুক্তির পর থেকে কোম্পানি দুটির রক্ষণাবেক্ষণ করা এনটাইটেলমেন্ট এবং তার সম্পর্কিত সাসপেন্স বিও অ্যাকাউন্টে অবণ্টনকৃত বোনাস লভ্যাংশ রাখা। বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ অনুযায়ী তালিকাভুক্তির পর থেকে ডব্লিউপিপিএফ (ওয়ার্কার প্রফিট পারর্টিসিপেশন ফান্ড)) এর অবস্থা এবং এ তহবিলের মুভমেন্টের তথ্য। কোম্পানি দুটির গত দুই বছরের বার্ষিক সাধারণ সভার (এজিএম) সংক্রান্ত স্ক্রুটিনাইজার রিপোর্টের পর্যালোচনা করা। আর কোম্পানি দুটির বিগত তিন বছরের আর্থিক বিবৃতি এবং এ বিষয়ের সঙ্গে সম্পর্কিত অন্য যে কোনও বিষয় খতিয়ে দেখবে কমিশন।

মেট্রো স্পিনিং: কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০২ সালে। ‘বি ক্যাটাগরির এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ৬১ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ১৬ লাখ ৯৮ হাজার ২৭৫টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে ৩০.০৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১০.১৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫৯.৭২ শতাংশ শেয়ার রয়েছে।

ম্যাকসন্স স্পিনিং মিলস : কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০৯ সালে। ‘এ ক্যাটাগরির এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ২৩৮ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২৩ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৫৩৮টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে ৩০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৩.৩৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫৬.৬৩ শতাংশ শেয়ার রয়েছে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)