Columbia President

কলম্বিয়ায় প্রথম বামপন্থী প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো

বিনিয়োগবার্তা ডেস্ক: প্রথমবার বামপন্থী প্রেসিডেন্ট পেল দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। গতকাল রোববার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ক্ষমতাসীন প্রার্থী রোডলোফো হার্নান্দেজকে হারিয়ে জয়ী হয়েছেন বোগোটার সাবেক মেয়র ও একসময়ের বিদ্রোহী নেতা গুস্তাভো পেত্রো। এর মধ্য দিয়েই কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি। খবর বিবিসি।

নির্বাচনে ৫০.৫ শতাংশ ভোট পেয়েছেন পেত্রো। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হার্নান্দেজের চেয়ে সাত লাখের মতো বেশি ভোট পেয়েছেন তিনি। এ ফলাফল দেশটির জন্য একটি বড় পরিবর্তনকে চিহ্নিত করে। গত কয়েক দশক ধরে মধ্যপন্থী এবং রক্ষণশীলদের দ্বারা দেশটি পরিচালিত হয়ে এসেছে। তাদের পরিচালনায় ব্যাপক অসন্তোষের সৃষ্টি হয় জনগণের মাঝে। গত বছর সরকার বিরোধী বিক্ষোভে অনেক লোক প্রাণও হারিয়েছিল।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ৬২ বছর বয়সী পেত্রো এটাকে কলম্বিয়ানদের জন্য বিজয় বলে অভিহিত করেছেন। পেত্রো টুইটারে লিখেছেন, আজ যে আনন্দে স্বদেশের হৃদয় প্লাবিত হয়েছে, তার মাধ্যমে দুঃখ-কষ্ট দূর করা হোক।

নির্বাচনে পেত্রোর রানিংমেট ছিলেন কৃষ্ণাঙ্গ নারী রাজনীতিক ফ্রান্সিয়া মার্কেজ। জয়ের মধ্য দিয়ে কলম্বিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি। বামপন্থী পেত্রো সংস্কার কর্মসূচিকে সামনে রেখে ভোটে লড়েন। তিনি সাবেক এম ১৯ আরবান বিদ্রোহী গোষ্ঠীর সদস্য ছিলেন। 

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)