WBAW22 (GO)

উদযাপিত হল ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২২’

নিজস্ব প্রতিবেদক: আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে বৃহস্পতিবার (২৩ জুন) বাংলাদেশে উদ্বোধন হলো ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২২’।

উদ্বোধনী অনুষ্ঠানে কি নোট স্পিকার ও প্রধান অতিথি  হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের  চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবায়েত উল ইসলাম এবং সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি  বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য  রাখেন ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২২ এর বাংলাদেশ চেয়ার এবং ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ  নূরুজ্জামান। অনুষ্ঠানে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানান ডব্লিউবিএডব্লিউ এর গ্লোবাল চেয়ার এবং ওয়ার্ল্ড  বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টমেন্ট ফোরামের নির্বাহী চেয়ারম্যান বেবার্স আলতুনতাস।

উদ্বোধনের পর ‘স্টার্ট আপ ইকো সিস্টেম উন্নয়নে অ্যাঞ্জল ইনভেস্টরদের ভূমিকা’ শীর্ষক একটি গোল টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন প্রথম আলোর যুব উন্নয়ন প্রোগ্রামের প্রধান মুনির হাসান, বাংলাদেশ এঞ্জেলস এর প্রধান নির্বাহী কর্মকর্তা নির্ঝর রহমান, বিডি জবস্ ডট কম এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম  ফাহিম মাসরুর, উইডেভ এর প্রধান নির্বাহী কর্মকর্তা এম  আসিফ রহমান। 

গোল টেবিলটি পরিচালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের সিনিয়র  লেকচারার এবং ডব্লিউবিএডব্লিউ-এর বাংলাদেশি সমন্বয়ক আসিফ ইকবাল।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. মো. সবুর খান ‘কানেক্টিং স্টার্ট আপস অ্যান্ড  স্কেল আপস উইথ ইনভেস্টর্স’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন। এ সময় তিনি বলেন, কোভিড - ১৯ উদ্যোক্তা এবং নবীন  স্টার্ট আপদের জন্য চ্যালেঞ্জ এবং সম্ভাবনা দুটোই সুষ্টি করেছে। সরকার আগে থেকেই ডিজিটাল বাংলাদেশ কর্মসূচী গ্রহণ করায় বৈশ্বিক অতিমারীতেও বাংলাদেশ এগিয়ে চলেছে এবং সার্বিক উন্নয়ন সূচকে বিশ্বে দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হয়েছে। তিনি স্মার্টলী কাজ করার জন্য ডাটা সংগ্রহ, ইস্টারনেট অব থিংকস ও কৃত্রিম বুদ্দিমত্তার মত প্রযুক্তির সাথে মিতালী করতে এবং প্রতিষ্ঠানের মধ্যে ডিজিটালি এনাবলড্ ইকো সিস্টেম তৈরীর উপর গুরুত্ব আরোপ করেন। দেশে ব্যাপক হারে উদ্যোক্তা তৈরীর ক্ষেত্রে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের গৃহীত পদক্ষেপসমূহ বিশেষ করে ভেঞ্চার ক্যাপিটাল, উদ্যোক্তা উন্নয়ন ফান্ড, ডিআইইউ ইনোভেশন ল্যাব ও ডিআইইউ স্টার্ট আপ মার্কেট চালুর বিষয়গুলা তুলে ধরেন।

উল্লেখ্য, গত ২০ জুন থেকে বিশ্বব্যাপী শুরু ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২২’। বাংলাদেশ সহ বিশ্বের ১৩২টি দেশ উদযাপন করছে এই বিশেষ সপ্তাহ। এ বছর ডব্লিউবিএডব্লিউ এর বৈশ্বিক প্রতিপাদ্য ‘ পোস্ট পেনডেমিক অর্থনীতিতে ব্যবসার রুপান্তর’। ডব্লিউবিএডব্লিউ এর সমন্বয় করছে জি-২০ গ্লোবাল পার্টনারশিপ ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন এর সহযোগী প্রতিষ্ঠান ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টমেন্ট ফোরাম। ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২’ শেষ হবে ২৬ জুন।

ডব্লিউবিএডব্লিউ একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম। প্ল্যাটফর্মটি জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়ন, আসিয়ান ইকনোমিক কমিউনিটি, ওইসিডি এবং  জি-২০ভুক্ত দেশের ইকুইটি, ক্যাপিটাল মার্কেট, স্টার্ট আপ ইকনোমি ইত্যাদি বিষয়ে প্রচারণামূলক কাজ করে থাকে। 

ছবিঃ ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২২’ এর বাংলাদেশ চাপ্টারের উদ্বোধনী অনুষ্ঠানে মূখ্য আলোচক ও প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বাংলাদেশ সিকিউরটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবায়েত উল ইসলাম। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান ও ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২২ এর বাংলাদেশ চেয়ার এবং ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)