Final Pic

ডিআইইউ ও বিসিক-এর সোপাজিত টেকসই উন্নয়ন কৌশল শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার

নিজস্ব প্রতিবেদক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-এর যৌথ উদ্যোগে ‘শিল্পখাতের আন্তর্জাতিকীকরণের লক্ষ্যে সোপাজিত টেকসই শিল্প অর্থনৈতিক উন্নয়ন কৌশল’ শীর্ষক এক আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। 

রোববার (০৭ আগস্ট, ২০২২) এই ওয়েবিনার অনুষ্ঠিত হয়। 

উক্ত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএসকাফের সাবেক পরিচালক এবং যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংযুক্ত অধ্যাপক এবং জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর ড. নেওয়াজ শরীফ। 
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্র্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভূমি মন্ত্রণালয়ের সচিব মোস্তাফিজুর রহমান ও বিসিকের চেয়ারম্যান মাহবুবুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিআইইউর উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান ও অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ড্যাফোডিল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ নুরুজ্জামান। ওয়েবিনারের কার্য অধিবেশনের সঞ্চালক ছিলেন ডিআইইউর ইন্ডাস্ট্রিয়াল ইনোভেশন সেন্টারের পরিচালক আবু তাহের খান। 

প্রধান অতিথির ভাষণে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, গত এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ অতি উচ্চতর হারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের যে ধারা বজায় রেখে চলেছে, সেটিকে একটি টেকসই ভিত্তিদানের জন্য সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং সে লক্ষ্যে শিল্পখাতে দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে এ খাতকে দ্রুত এগিয়ে নেওয়ার চেষ্টা চলছে। আর সে চেষ্টার কারণেই কোভিডের মধ্যেও ২০২১-২২ অর্থবছরে শিল্পখাতে প্রবৃদ্ধির হার ছিল ১২ দশমিক ৩১ শতাংশ, যা এ সময়ের জাতীয় গড়প্রবৃদ্ধি হারের তুলনায় ৫ দশমিক ৬ শতাংশ বেশি। শিল্প মন্ত্রণালয় আশাবাদী যে, চলমান বৈশ্বিক মন্দা মোকাবেলা করে বাংলাদেশের শিল্পখাত ক্রমাগতভাবে আরো ভালো করে যাবে এবং ২০৩০ সালনাগাদ জিডিপিতে শিল্পখাতের অবদান ৪০ শতাংশের কাছাকাছি পর্যায়ে পৌঁছে যাবে।

বিটিআরসির চেয়ারম্যান শামসুন্দর সিকদার তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, অর্থনীতিকে  টেকসই ভিত্তিদানের ক্ষেত্রে একেবারে প্রথম উদ্যোগ হতে পারে দেশের জনগোষ্ঠীর একটি বড় অংশকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করে তোলা, যারা শিল্প ও অন্যান্য খাতে ধারাবাহিকভাবে উচ্চতর উৎপাদনশীলতা অর্জনে সহায়ক হবে। 

ভূমি সচিব মোস্তাফিজুর রহমান বলেন, সেবামূলক কর্মকান্ডের চেয়ে দক্ষতাভিত্তিক মৌলিক উৎপাদনশীল শিল্প স্থাপনের প্রতি বিশেষ গুরুত্বারোপ করতে হবে। 
বিসিক চেয়ারম্যান মাহবুবুর রহমান বলেন, মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের যে বিপুল সম্ভাবনা রয়েছে, সেটিকে পরিপূর্ণ মাত্রায় ব্যবহারের জন্য বিসিক সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে তিনি দক্ষ ও কার্যক্ষম জনশক্তি গড়ে তোলার ব্যাপারে কারিগরি শিল্প প্রতিষ্ঠানগুলোকে আরো আধুনিক ও দক্ষ করে তোলার পরামর্শ দেন। 

ডিআইইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান বলেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় তার শিক্ষার্থীদেরকে শুধুমাত্র সিজিপিএর পেছনে হন্যে হয়ে না ঘুরে স্ব স্ব ক্ষেত্রে হাতেকলমে শিক্ষার প্রতি বিশেষ মনোযোগী ও উৎসাহী করে তোলার চেষ্টা করছে। অবশ্য আমরা তার ফলও পাচ্ছি। ড্যাফোডিলের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে কর্মসংস্থানের হার প্রায় শতভাগ। তিনি বলেন, অর্থনীতিকে টেকসই ভিত্তি দিতে হলে প্রযুক্তি ও উদ্যোক্তা বৃত্তির মধ্যে নিবিড় সংযোগ ও সমন্বয় স্থাপন করতে হবে। আর সেটি  করতে পেরেছে বলেই কোনো ইংরেজি না জানা চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার এখন পর্যন্ত পৃথিবীর বৃহৎ অর্থনৈতিক শক্তিগুলোর মধ্যে সর্বোচ্চ। 

ডিআইইউর উপাচার্য অধ্যাপক লুৎফর রহমান বলেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় তার প্রতিষ্ঠালগ্ন থেকেই শিল্পের সাথে বিশ্ববিদ্যালয়ের নিবিড় যোগাযোগ গড়ে তোলার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, ড্যাফোডিলই প্রথম ও একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে  উদ্ভাবন ও উদ্যোক্তাবৃত্তি বিষয়ে স্বতন্ত্র বিভাগ চালু রয়েছে।

ড্যাফোডিল গ্রুপের সিইও মোহাম্মদ নুরুজ্জামান ইন্ডাস্ট্রি একাডেমিয়া সম্পর্ককে আরো জোরদারের জন্য বিশেষ গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন চতুর্থ শিল্প বিপ্লবের এ যুগে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে হলে তরুণদেরকে আরো প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে। জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধির কোন বিকল্প নেই। আবু তাহের খান তার বক্তব্যে শিল্পখাতে আধুনিক প্রযুক্তির সংশ্লিষ্টতা নিশ্চিত করার পাশাপাশি দক্ষতা উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন। 

উল্লেখ্য, উক্ত ওয়েবিনারে দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, শিল্প কারখানা এবং সরকারি ও বিভিন্ন বেসরকারি দপ্তরের শীর্ষ পর্যায়ের প্রায় ৭০ জন বিশিষ্ট ব্যক্তি অংশগ্রহণ করেন।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)