106_1

এয়ার লিজের মুনাফা বেড়েছে

বিনিয়োগবার্তা ডেস্ক: উড়োজাহাজ সংকট দেখা দিয়েছে এয়ারলাইনসগুলোর। বোয়িং ও এয়ারবাস থেকে উড়োজাহাজ সরবরাহ পেতেও বিলম্ব হচ্ছে। ফলে উড়োজাহাজের চাহিদা অব্যাহতভাবে ঊর্ধ্বমুখী ছিল। এরই ধারাবাহিকতায় মুনাফা বেড়েছে উড়োজাহাজ ইজারা দেয়া প্রতিষ্ঠান এয়ার লিজ করপোরেশনের।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটির মুনাফা প্রত্যাশার চেয়েও বেড়েছে।

ভূরাজনৈতিক পরিস্থিতি ও কভিড-১৯ মহামারীর প্রভাবের কারণে সরবরাহ ব্যবস্থা ও শ্রমবাজারে প্রতিকূল পরিস্থিতি তৈরি হয়। এর জের ধরে নির্ধারিত সময়ে উড়োজাহাজ সরবরাহ করতে ব্যর্থ হয় মার্কিন উড়োজাহাজ প্রতিষ্ঠান বোয়িং ও ইউরোপীয় নির্মাতা এয়ারবাস। এতে লস অ্যাঞ্জেলেসভিত্তিক উড়োজাহাজ ইজারা জায়ান্ট এয়ার লিজ করপোরেশনের ভাগ্য ফেরে। বাজারে অব্যাহতভাবে বৃদ্ধি পায় উড়োজাহাজের চাহিদা। বর্তমান বহরের ইজারার হার বাড়িয়েছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে এয়ার লিজের প্রধান নির্বাহী কর্মকর্তা জন প্লুগার বলেন, কয়েক মাস ধরেই এয়ারবাসের ন্যারো বডির উড়োজাহাজ ও বোয়িং ৭৩৭ ম্যাক্সের সরবরাহ পেতে বিলম্ব হচ্ছে। সরবরাহ ব্যবস্থার প্রতিকূলতা আরো কয়েক বছর ধরেই থাকবে। ফলে উড়োজাহাজের সংকট আরো বাড়বে।

অর্থনীতিতে অনিশ্চয়তা চলাকালীন সাধারণত এয়ারবাস ও বোয়িং ইজারা প্রতিষ্ঠানগুলোর কাছে উড়োজাহাজ বিক্রি করে থাকে। এদিকে ইউক্রেনে রুশ আক্রমণের জের ধরে রাশিয়ায় আটকা পড়ে রয়েছে এয়ার লিজের উড়োজাহাজ। যুদ্ধরত দেশটি থেকে আটকে পড়ে থাকা উড়োজাহাজগুলো ফেরত পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। এর জন্য বীমা দাবি করেছে প্রতিষ্ঠানটি। ফলে এ বছরের এপ্রিলে ৮০ কোটি ডলার চার্জ করেছে এয়ার লিজ। এর থেকেও আয় বেড়েছে প্রতিষ্ঠানটির। ৩০ জুন শেষ হওয়া প্রান্তিকে এয়ার লিজের নিট মুনাফা দাঁড়িয়েছে ১০ কোটি ৫৯ লাখ ডলার। সে হিসেবে শেয়ারপ্রতি দর দাঁড়িয়েছে ৯৫ সেন্টে। অথচ বিশ্লেষকদের পূর্বাভাস বলছিল, দ্বিতীয় প্রান্তিকের প্রতিষ্ঠানটির মুনাফা হবে শেয়ারপ্রতি ৯৪ সেন্ট। পাশাপাশি প্রতিষ্ঠানটির আয়ও বিশ্লেষকদের পূর্বাভাসকে ছাড়িয়ে গিয়েছে। পূর্বাভাসে বলা হয়, দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় হবে ৫৪ কোটি ৪৮ লাখ ডলার। অথচ ওই সময়ে এয়ার লিজের আয় ১৩ দশমিক ৪ শতাংশ বেড়েছে। আয় বেড়ে এপ্রিল-জুন প্রান্তিকে এয়ার লিজের মোট আয় দাঁড়িয়েছে ৫৫ কোটি ৭৭ লাখ ডলার।

বিনিয়োগবার্তা/এসএল/এসএএম/


Comment As:

Comment (0)