858_1

বন্ধ হয়ে যাচ্ছে মটোরোলার মোবাইলচালিত ওয়েবটপ

বিনিয়োগবার্তা ডেস্ক: ল্যাপটপ বা টেলিভিশন এন্টারটেইনমেন্ট হাবে মোবাইল ব্যবহারের মাধ্যমে প্রযুক্তিবাজারে ওয়েবটপের যাত্রা হয় মটোরোলার হাত ধরে। তবে গ্রহণযোগ্যতার সর্বোচ্চ পর্যায়ে যেতে না পারায় এটি বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক এ প্রযুক্তি প্রতিষ্ঠান। খবর টেকটাইমস।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, বিশ্বে ভোক্তারা ওয়েবটপের ধারণাটি গ্রহণ করেছে এবং প্রযুক্তি খাতে এটি বিভিন্ন উদ্ভাবনকে উৎসাহিত করেছে। কিন্তু এর গ্রহণযোগ্যতা সে রকমভাবে বিকশিত না হওয়ায় ভবিষ্যতের ডিভাইসগুলোর জন্য এর উন্নয়নে বরাদ্দ দেয়া সম্ভব হয়নি।

ওয়েবটপ সফটওয়্যারের সহায়তায় মটোরোলার অ্যাট্রিক্স ফোরজি বা এটিঅ্যান্ডটি স্মার্টফোন একটি বিশেষ ল্যাপটপের সঙ্গে যুক্ত করা যায়। এরপর ব্রাউজার থেকে শুরু করে বেশকিছু কম্পিউটার প্রোগ্রাম চালানো সম্ভব হয়। এসব সুবিধা থাকা সত্ত্বেও এর বিক্রির পরিমাণ খুবই নগণ্য ছিল বলে জানিয়েছে সিনেট। মটোরোলা জানায়, প্রকল্পটির গ্রহণযোগ্যতা এতটাই অপর্যাপ্ত ছিল যে পরবর্তী বিনিয়োগের জন্য সিদ্ধান্ত নেয়া যায়নি।

ফোটন কিউ, ড্রয়েড রেজর এম, ড্রয়েড রেজর এইচডি ও ড্রয়েড রেজর ম্যাক্স এইচডির মাধ্যমে ওয়েবটপের ব্যবহার শুরু হলেও এখন থেকে আর ব্যবহার করা যাবে না। মটোরোলা আরো জানায়, ডেস্কটপে যেসব ফিচার রয়েছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বর্তমানে সেগুলো ব্যবহারে কাজ করছে। ফলে বর্তমানে ওয়েবটপের জনপ্রিয়তা অনেকটাই কমে গিয়েছে। ২০১১ সালে কনজিউমার ইলেকট্রনিকস প্রদর্শনীতে মটোরোলা যখন প্রথম তাদের প্রিমিয়াম ক্যাটাগরির অ্যাট্রিক্স ফোরজি স্মার্টফোন উন্মোচন করে সে সময় ল্যাপটপ ডক বেশি বিক্রি হয়েছিল বলে সিনেট সূত্রে জানা গিয়েছে।

ডিভাইসটি যখন বাজারজাতের জন্য পুরোপুরি প্রস্তুত তখন মটোরোলা ও এটিঅ্যান্ডটির নির্বাহীরা অফিসে এটি কীভাবে ব্যবহূত হবে এবং মোবাইল ব্যবহারকারী কর্মীদের জন্য ল্যাপটপের চাহিদা কমাবে সে বিষয়ে আলোচনা করেন। ফোন ও ল্যাপটপ ডকের জন্য এটিঅ্যান্ডটি ও মটোরোলা ৫০০ ডলার মূল্য নির্ধারণ করে। এতে প্রথম পর্যায়েই অগ্রগতি বাধাগ্রস্ত হয় এবং অনেক ব্যবহারকারী পণ্যটির কার্যকারিতা ও ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করে।

নতুন অনেক ডিভাইসে ওয়েবটপ সাপোর্টের পাশাপাশি ল্যাপটপ ডকিং স্টেশন থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে এর জনপ্রিয়তা কমে গিয়েছে বলে জানিয়েছে সিনেট। মটোরোলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেনিস উডসাইডের নেতৃত্বে প্রতিষ্ঠানটি বর্তমানে দীর্ঘ সময় ব্যাটারি ব্যাকআপ, এলটিই নেটওয়ার্কের উন্নয়ন ও নতুন স্মার্টফোনগুলোয় অ্যান্ড্রয়েড হালনাগাদকৃত ভার্সন ইনস্টলের লক্ষ্যে কাজ করবে। খরচ কমানোর জন্য প্রতিষ্ঠানটি যেসব উদ্যোগ নিয়েছে তার মধ্যে সবচেয়ে সাম্প্রতিক হচ্ছে এই ওয়েবটপ।

বিনিয়োগবার্তা/এসএল//


Comment As:

Comment (0)