রফতানিতে নগদ সহায়তা পাবে ৩৭ পণ্য ও খাত

বৈদেশিক মুদ্রায় বিনিয়োগে কম সুদে ঋণ পাবেন রপ্তানি খাতের উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক: বৈদেশিক মুদ্রায় বিনিয়োগে সুদহার ৫০ বেসিস পয়েন্ট কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদে বিনিয়োগের ক্ষেত্রে আগের চেয়ে কম সুদে ঋণ নিতে পারবেন তৈরি পোশাকসহ রপ্তানি খাতের উদ্যোক্তারা।

 

মঙ্গলবার (১৬ আগস্ট) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ।

 

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারের প্রবণতা বিবেচনা করে বার্ষিক সব খরচের সীমা নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় বিনিয়োগে সুদহার ৫০ বেসিস পয়েন্ট কমানোর কথা জানানো হয়।

 

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, লাইবর রেটের সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ হারে বার্ষিক সুদে ব্যবসায়ীদের ঋণ দেওয়া যাবে। আগে এই সুদ হার ছিল সাড়ে ৩ শতাংশ।

 

লাইবর রেট হচ্ছে- ইংল্যান্ডের কোনো ব্যাংক অন্য কোনো ব্যাংককে যে সুদে ঋণ দেয় তার ৩ মাসের হার। বর্তমানে যা এসওএফআর নামে পরিচিত।

 

নির্দেশনায় বলা হয়, বৈদেশিক মুদ্রায় বিনিয়োগে সংশ্লিষ্ট দেশের মুদ্রার সুদহারের সঙ্গে বার্ষিক সুদ সবোর্চ্চ ৩ শতাংশ যোগ করতে পারবে ব্যাংকগুলো।

 

এছাড়া ডলারে বিনিয়োগের ক্ষেত্রে লাইবর রেট যতদিন কার্যকর রয়েছে ততদিন তা অনুসরণ করা যাবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের মুদ্রার সুদহারকে ‘বেঞ্চমার্ক রেট হিসেবে ধরা হবে বলেও জানায় বাংলাদেশ ব্যাংক।

 

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)