বিএসইসি ও জাপান এম্বাসেডর

এবার জাপানে বিনিয়োগ সম্মেলন করবে বিএসইসি ও বিডা

নিজস্ব প্রতিবেদক: সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর এবার দক্ষিন এশিয়ার অন্যতম বন্ধুপ্রতীম দেশ জাপানে বিনিয়োগ সম্মেলন করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। আগামী নভেম্বর মাসের শেষ দিকে এ সম্মেলনটি করতে চায় প্রতিষ্ঠানদ্বয়।

 

এ লক্ষ্যে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর ২০২২) রাজধানীর আগারগাঁওয়ের সিকিউরিটিজ কমিশন ভবনে ঢাকাস্থ জাপান দূতাবাস, বিডা ও বিএসইসির প্রতিনিধি দলের মধ্যে  একটি ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

 

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতু নাওকি (ITO Naoki), বিডার নির্বাহী চেয়ারম্যান মো: লোকমান হোসেন মিয়া উপস্থিত ছিলেন। এছাড়া বৈঠকে বিএসইসির কমিশনার মো: আব্দুল হালিম, ড. শেখ শামসুদ্দিন আহমেদ, ড. মিজানুর রহমান, ড. রুমানা ইসলাম, নির্বাহী পরিচালক মাহবুবুল আলম, বিডার পরিচালক মো: আরিফুল হক, আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান, বিএসইসির পরিচালক কাউছার আলী, যুগ্ম পরিচালক রাশেদুল আলমসহ জাপান দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

জানা যায়, ত্রিপক্ষীয় এ বৈঠকের মূল উদ্দেশ্য হলো দুই বন্ধুপ্রতীম দেশের (বাংলাদেশ-জাপান) মধ্যে সম্পর্ক আরও মজবুত করা এবং এলক্ষ্যে ব্যাপক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা এছাড়া চলতি বছরের নভেম্বর মাসের শেষদিকে জাপানে অনুষ্ঠেয় বিনিয়োগ শীর্ষ সম্মেলনে জাপানের হোস্টিং নিশ্চিত করা।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্র জানায়, অত্যন্ত প্রানবন্ত এই বৈঠকে জাপানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নানাদিক নিয়ে আলোচনা হয়। এছাড়া বাংলাদেশে জাপানের আরও বিনিয়োগ বৃদ্ধি এবং আগামী নভেম্বরে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলনের বিষয়ে সার্বিক ব্যবস্থা গ্রহণের বিষয়ে দূতাবাস কর্মকর্তারা বিএসইসি ও বিডাকে আশ্বস্ত করেন।

 

 

উল্লেখ্য, এরআগে গত বছরের জুলাই মাসে সংযুক্ত আরব আমিরাতে, সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে এবং ডিসেম্বরে যুক্তরাজ্যের বড় শহরগুলোতে বিনিয়োগ সম্মেলন সম্পন্ন করেছে বিএসইসি ও বিডা। এসব সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নের চিত্র বিদেশি ও প্রবাসীদের কাছে তুলে ধরা এবং দেশে বিদেশি বিনিয়োগ আকর্ষণের চেষ্ঠা করে আসছেন সংশ্লিষ্টরা।

বিনিয়োগবার্তা/শামীম//


Comment As:

Comment (0)