751

নদীতে জেগে উঠলো তিন হাজার বছরের পুরোনো শহর

বিনিয়োগবার্তা ডেস্ক: ইতিহাস সমৃদ্ধ ভূমি ইরাকের কুর্দিস্তান। এই অঞ্চলের টাইগ্রিস নদীর কিছুটা এলাকায় খরা দেখা দিয়েছিল চলতি বছরের শুরুর দিকেই। খরার কারণে পানির স্তর নিচে নেমে যায় এবং তিন হাজার বছরের পুরোনো এক শহর। ব্রোঞ্জ যুগের স্থাপনাটি দীর্ঘকাল টাইগ্রিস নদীর পানিতে তলিয়ে ছিল। এই বছরের শুরুতে শহরটি জেগে ওঠে।

এরপরই মসুল বাঁধের জলাধার পানিতে ভরে ওঠার আগে প্রাচীন শহরটিতে খোঁড়াখুঁড়ি শুরু করেন গবেষকরা।

একে একে আবিষ্কার হতে থাকে- দুর্গ বেষ্টিত জায়গা, টাওয়ার, আকর্ষণীয় প্রাসাদ এবং আরো বড় কয়েকটি ভবনের ধ্বংসাবশেষ।

প্রত্নতাত্ত্বিকেরা বলছেন, ধারণা করা হচ্ছে স্থাপনাটি প্রাচীন জাখিকু শহর, যা এক সময়ে এই অঞ্চলের রাজনীতির গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল। গবেষকরা বলছেন, দুর্গটির দেয়াল কয়েকটি জায়গায় কয়েক মিটার পর্যন্ত উঁচু। রোদে শুকানো মাটির ইটে তৈরি এসব দেওয়াল বিস্ময়করভাবে এখনো ভালোভাবে সংরক্ষিত রয়েছে। 

ব্রোঞ্জ যুগের শহরটি ভূমিকম্পে ধ্বংস হয়। ইরাকের কুর্দিস্তান অঞ্চলের প্রাচীন শহরটি যে জায়গায় অবস্থিত তার বর্তমান নাম কেমুন। জার্মান ও কুর্দি প্রত্নতাত্ত্বিকদের একটি দল সেখানে খনন কাজ চালিয়েছে। গবেষকদের ধারণা মিত্তানি সাম্রাজ্যের আমলের স্থাপনাটি গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল। ১৫৫০ থেকে ১৩৫০ খ্রিষ্টপূর্বাব্দ পর্যন্ত এই সাম্রাজ্য সচল ছিল।

প্রত্নতাত্ত্বিকেরা জানিয়েছেন, প্রায় ১৩৫০ খ্রিষ্টপূর্বাব্দে এই অঞ্চলে ওই ভূমিকম্প আঘাত হানে। ধারণা করা হচ্ছে- প্রাকৃতিক দুর্যোগের কারণে দেয়ালের ওপরের অংশ ধসে পড়ায় টিকে যাওয়া ভবনগুলো চাপা পড়ে। ফলে বছরের পর বছর ধরে এগুলো তুলনামূলক ভালোভাবেই সংরক্ষিত থেকেছে।

বিনিয়োগবার্তা/এস্এল/এসএএম//


Comment As:

Comment (0)