বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ১

শিগগিরই সেকেন্ডারি মার্কেটে বন্ডের লেনদেন: গভর্নর

নিজস্ব প্রতিবেদক: শিগগিরই পুঁজিবাজারের সেকেন্ডারি মার্কেটে বন্ডের লেনদেন শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

তিনি বলেন, পুঁজিবাজারে বন্ডের লেনদেন শুরু করতে আমরা দীর্ঘদিন ধরেই কাজ করছি। এখন আমরা এর শেষ পর্যায়ে রয়েছি। ইতোমধ্যে মক টেস্টও সম্পন্ন হয়েছে। আশা করছি শিগগিরই আমরা পুঁজিবাজারের সেকেন্ডারি মার্কেটে আনুষ্ঠানিকভাবে বন্ডের লেনদেন শুরু করতে পারবো। আর ভবিষ্যতে বন্ড লেনদেনের জন্য পৃথক প্লাটফর্ম তৈরিরও চিন্তা-ভাবনা রয়েছে বলে জানান তিনি।

সোমবার (০৩ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের হল রুমে আয়োজিত ‘বিশ্ব বিনিয়োগ সপ্তাহ-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রকদের সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন্স (আইওএসকো) নির্দেশিত এ কর্মসূচিটি ২০১৭ সালের ৩ অক্টোবর দেশে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে নিয়মিতভাবে এ সপ্তাহটি উদযাপন করে আসছে বিএসইসি। এবার ৬ষ্ঠ বারের মতো এ সপ্তাহটি উদযাপন করছে কমিশন।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক, পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান ও বিএসইসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গভর্ণর বলেন, কিছুদিন আগে কিছু পত্রিকার খবরে দেখলাম খুব সুন্দর করে লিখেছে ‘সঞ্চয়পত্রের বাজারে ধ্বস। এটা আসলে ধ্বস নয়। আমরা সঞ্চয়পত্রে বিনিয়োগসীমা কমিয়ে দিয়েছি যেন মানুষ সেই টাকাটা নিয়ে পুঁজিবাজারে আসেন।

তিনি বলেন, সঞ্চয়পত্রে বিনিয়োগকে নিরুৎসাহিত করতে আমরা সুদহার কমিয়েছি। বিভিন্ন শর্ত দিয়েছি। সর্বোচ্চ ৫০ লাখ টাকা বিনিয়োগের বিধান করেছি। এতকিছু করেছি যাতে মানুষ সঞ্চয়পত্রে বিনিয়োগ কম করে।

আব্দুর রউফ তালুকদার বলেন, দীর্ঘমেয়াদী ঋণ দেওয়া ব্যাংকগুলোর কাজ নয়। কারণ, তারা স্বল্প মেয়াদী আমানত নিয়ে থাকে। স্বল্পমেয়াদী আমানত নিয়ে দীর্ঘমেয়াদী লোন দেয় বলেই ব্যাংকগুলো সেই লোন রিকোভারি করতে কষ্ট হয়। অথচ, দীর্ঘমেয়াদী অর্থায়নের কাজটি করবে পুঁজিবাজার। পৃথিবীর সব উন্নত দেশেই পুঁজিবাজারের মাধ্যমে দীর্ঘমেয়াদী অর্থায়ণ নিয়ে কোম্পানি বা প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। আমরা এখন সেদিকেই নজর দিচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে অর্থ বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, পুঁজিবাজারে উন্নয়নে আমাদের চেষ্ঠা অব্যাহত রয়েছে। আপামোর জনগোষ্ঠীকে বিনিয়োগ শিক্ষার আওতায় আনার প্রস্তাবে কিছুটা আপত্তি জানিয়ে তিনি বলেন, এ বাজার সবার জন্য নয়। মুষ্ঠিমেয় লোককে সঠিকভাবে শিক্ষিত করতে হবে। আর নিজ নিজ ক্ষেত্রে সফল হয়ে তারাই বাকিদেরকে শিক্ষিত ও সচেতন করতে ভূমিকা রাখবে।

তিনি বলেন, দেশের পুঁজিবাজারের অফুরন্ত সম্ভাবনা রয়েছে। আমাদের উচিত হবে সেই সম্ভাবনাকে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া।

সভাপতির বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, পুঁজিবাজারের উন্নয়নে আমরা মাননীয় প্রধানমন্ত্রীসহ সরকারের সব পর্যায় থেকে সহযোগিতা পাচ্ছি। আমাদের আজকে যিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত তিনি সচিব থাকাকালিন আমরা তার কাছ থেকে সব সহযোগিতা পেয়েছি। এখন তিনি গভর্ণর হিসেবে দায়িত্ব পালন করছেন এবং আমাদেরকে সবধরনের সহযোগিতা দিয়ে আসছেন। এখন কেন্দ্রিয় ব্যাংকের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে আমরা যাবতীয় সমস্যার সমাধান খুজে বের করছি, যা আগে এতটা সহজ ছিল না।

তিনি বলেন, এখন পুঁজিবাজারের শুধু সামনের দিকে এগিয়ে যাওয়ার সময়। এখন আমরা দৃঢভাবে বলতে পারি ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গঠনের যে স্বপ্ন মাননীয় প্রধানমন্ত্রী আমাদের দেখিয়ে যাচ্ছেন, পুঁজিবাজারকে কাঙ্খিত লক্ষ্যে নিয়ে যেতে পারলে তা বাস্তবায়নের পথ আমাদের জন্য অত্যন্ত সহজ হবে।

এরআগে পুঁজিবাজারের অংশীজনদের নিয়ে প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমানের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, ডিএসই ব্রোকারেজ এসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো: ছায়েদুর রহমান, বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানির (বিএপিএলসি) সদস্য সচিব অংশগ্রহণ করেন।

মুক্ত আলোচনায় তারা পুজিবাজারের উন্নয়নে তাদের ভূমিকা ও বিনিয়োগকারীদের করনীয় নিয়ে আলোচনা করেন।

বিনিয়োগবার্তা/শামীম//

 


Comment As:

Comment (0)