চীনা ফুলদানি নিলামে

১৮ শতকের চীনা ফুলদানি ফ্রান্সে ৯০ লাখে বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সে নিলামে তোলা 'সাধারণ' এক ফুলদানি প্রায় ৯০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। যা আনুমানিক মূল্যের প্রায় চার হাজার গুণ বেশি। ফুলদানিটি ১৮ শতকের তৈরি একটি বিরল চীনা শিল্পকর্ম।

জানা গেছে, প্যারিসের ফন্টেইনবিলুর ওসেনাত নিলাম ঘরে নীল এবং সাদা রঙের চীনা তিয়ানকিউপিং নকশার একটি চীনামাটির ফুলদানি নিলামে ওঠানো হয়। ফুলদানিটি শেষ পর্যন্ত প্রায় ৯০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। 

নিলাম সংস্থার সভাপতি জিন-পিয়ের ওসেনাত মঙ্গলবার (৪ অক্টোবর) সিএনএনকে বলেছেন, ফুলদানিটির মালিক বিদেশে থাকেন। ফ্রান্সের উত্তর-পশ্চিমাঞ্চলের ব্রিটানিতে তার প্রয়াত দাদির একটি বাড়ি রয়েছে। তিনি সে বাড়ির অনেক জিনিসের একটি চালান ওসেনাত নিলাম ঘরকে বিক্রি করতে দিয়েছেন।

সিএনএনের প্রতিবেদন অনুসারে, প্রায় ৩০০ থেকে ৪০০ জন নিলামে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু নিলামে অংশ নিতে নির্ধারিত পরিমাণ অর্থের আমানত জমা দেন মোট ৩০ জন। শেষ পর্যন্ত উপস্থিত থেকে এবং ফোনে নিলামে দাম হাঁকেন ১৫ জন ক্রেতা। শেষ পর্যন্ত বিক্রেতার ফিসহ ফুলদানিটির মোট দাম দাঁড়ায় ৯০ লাখ ৭৭ হাজার ৩৫৬ মার্কিন ডলার। 

নিলাম সংস্থা ওসেনাতের ওয়েবসাইটে এটিকে নীল-সাদা শৈলীর একটি চীনামাটির বাসন এবং পলিক্রোম এনামেল ফুলদানি হিসেবে বর্ণনা করা হয়েছে। দীর্ঘ নলাকার ঘাড়সহ গোলাকৃতির ফুলদানিটিতে ৯টি ভয়ংকর ড্রাগন এবং মেঘ অঙ্কিত রয়েছে বলেও উল্লেখ করেছে তারা। 

দ্য গার্ডিয়ানের মতে, নিলামে অংশ নেওয়া সবাই চীনা ছিল। তারা নিশ্চিত ছিল যে ফুলদানিটি ১৮ শতকের শিল্পের একটি অমূল্য নিদর্শন। তিয়ানকিউপিং নামটির অর্থ ‘স্বর্গীয় গোলকদানি’, যা ফুলদানির আকৃতি থেকে এসেছে।

বিনিয়োগবার্তা/এমআর/


Comment As:

Comment (0)