ব্রুনাইয়ের সুলতান

তিন দিনের সফরে ঢাকায় আসছেন ব্রুনাইয়ের সুলতান

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্র ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়ারির প্রথম ঢাকা সফরে অন্তত চারটি সমঝোতা স্মারক সই হবে। এ বিষয়গুলো হচ্ছে জ্বালানি আমদানি, বাংলাদেশি শ্রমিক নিয়োগ, সরাসরি বিমান চলাচল ও সংস্কৃতি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। 

রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে আগামী ১৪ অক্টোবর তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন ব্রুনাইয়ের সুলতান। তিনি রাষ্ট্রপতির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ব্রুনাই বাংলাদেশের অন্যতম বড় শ্রম বাজার। দেশটিতে প্রায় ২৩ লাখ বাংলাদেশি কর্মরত আছেন। দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সহযোগিতার বড় সম্ভাবনা রয়েছে।

২০১৯ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই সফর করেছিলেন। সে সময়ই ব্রুনাইয়ের সঙ্গে বাণিজ্য সহযোগিতার বড় ক্ষেত্র তৈরি হয়। পরে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর আয়োজনে ব্রনাইয়ের সুলতানকে আমন্ত্রণ জানানো হয়। তবে সে সময় করোনা মহামারির কারণে তিনি আসেননি।

এবার ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফরে ঢাকা-বন্দর সেরি বেগাওয়ানের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার নতুন ক্ষেত্র উন্মোচিত হবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া ব্রনাই আসিয়ানভুক্ত দেশ। এ কারণে রোহিঙ্গা সংকট নিরসনে ব্রুনাইয়ের সুলতানকে আসিয়ানে জোরালো ভূমিকা নেওয়ার জন্যও অনুরোধ জানানো হবে।

সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ব্রুনাই সুলতানের বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, কর্মসংস্থানসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এ ছাড়া জ্বালানি, শ্রমবাজার, সরাসরি বিমান চলাচল, প্রতিরক্ষা এবং নাবিকদের সনদের স্বীকৃতি বিষয়েও সমঝোতা সই হতে পারে। পাশাপাশি দ্বৈত কর পরিহার এবং বিনিয়োগসংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। এ বৈঠকে চারটি বিষয়ে সমঝোতা স্মারকের বিষয়টি চূড়ান্ত হয়েছে। এ ছাড়া ব্রুনাই থেকে ডিজেল আমদানির বিষয়েও আলোচনা হবে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ সফর সম্পর্কে সাংবাদিকদের বলেন, ব্রুনাইয়ের সুলতানের প্রথম ঢাকা সফর বাংলাদেশ অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে। বিশেষ করে ব্রুনাই থেকে ডিজেল আমদানির বিষয়ে কাজ করছে বাংলাদেশ। সুলতান হাসানাল বলকিয়ারির ঢাকা সফরে এ বিষয়ে সাফল্যজনক অগ্রগতি হবে বলে আশা করা হচ্ছে। 

বিনিয়োগবার্তা/এমআর/কেএইচকে// 


Comment As:

Comment (0)