ডিএসই

পুঁজিবাজারে লেনদেন বন্ধে কারিগরি ত্রুটি নয়ঃ ডিএসই

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ফের সপ্তাহের প্রথম কার্যদিবসে নির্ধারিত সময়ে লেনদেন শুরু হয়নি। তবে ডিএসই বলছে লেনদেন বন্ধে কোন কারিগরি ত্রুটি ছিলো না। 

রবিবার (৩০ অক্টোবর) ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লেনদেন বন্ধ থাকার জন্য কোন প্রযুক্তিগত নেই। ডিএসই মার্কেট অপারেশন ভুলবশত সিকিউরিটিজের পরিবর্তে সব সিকিউরিটিজের উপর সার্কিট ব্রেকার আরােপের ফলে মার্কেট বন্ধ রাখা হয়। এই ভুল সংশােধন করে মার্কেট সকাল ৯:৩০ মিনিট এর পরিবর্তে ১১:০০ ঘটিকায় মার্কেট চালু করা হয়। যা দুপুর ২:৩৫ মিনিট পর্যন্ত চলবে। এই অনাকাঙ্থিত পরিস্থিতির জন্য ডিএসই কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে।

সকালে ডিএসই কর্তৃপক্ষ ওয়েবসাইটে জানিয়েছিল, ১০টায় লেনদেন শুরু হবে। কিন্তু, কারিগরি ত্রুটির সমাধান না হওয়ায় ডিএসইতে লেনদেন এখনো বন্ধ আছে। সকাল ৯টা ৫০ মিনিটে পুনরায় ঘোষণা দেওয়া হয়, কারিগরি ত্রুটি সারিয়ে সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু করা হবে। কিন্তু, ওই সময়েও লেনদেন শুরু হয়নি। পরে ১০টা ৩১ মিনিটে ডিএসই জানায় যে, বেলা ১১টায় লেনদেন শুরু হতে পারে।

সবশেষ বেলা ১১ টায় লেনদেন শুরু হয়েছে। এখন লেনদেন চলছে। এর আগে গত ২৪ অক্টোবরও যান্ত্রিক ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন দীর্ঘ সময় বন্ধ ছিল।

ওইদিন সকাল ১০টা ৫৮ মিনিট থেকে বন্ধ হয়ে যায় লেনদেন। যা ২টা ১০ মিনিট পর্যন্ত বন্ধ ছিল। এরপরে আবারও লেনদেন শুরু হয় দুপুর ২টা ১০ মিনিটে। যা চলে ২টা ২৫ মিনিট পর্যন্ত। ওইদিন পোস্ট ক্লোজিং সেশন কমিয়ে ৫ মিনিট বা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়েছিল।

জানা গেছে, ফ্লোর প্রাইসে থাকা শেয়ারও বোনাস শেয়ার ঘোষণার কারনে দর সমন্বয় হবে। গত দুইদিনে বেশ কিছু কোম্পানি বোনাস শেয়ার ঘোষণা করেছে। এখন সেগুলো সমন্বয় করতে গিয়ে লেনদেন শুরু করতে বিলম্ব হচ্ছে।

বিষয়টি খতিয়ে দেখতে তখন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) একটি তদন্ত কমিটি গঠন করে।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)