0406

চা বিক্রি করে এক বছরেই কোটিপতি

বিনিয়োগবার্তা ডেস্ক: অস্ট্রেলিয়ার এক বিশ্ববিদ্যালয়ের বিবিএ পড়তে গিয়েছিলেন। তবে লেখাপড়া ছেড়ে দিয়ে ‘চাওয়ালা’ হওয়ার স্বপ্ন দেখেন তিনি। নাম তার সনজিথ কোন্ডা। স্বপ্নপূরণও হয়েছে তার। চা বিক্রি করেই এখন তিনি কোটিপতি!

লা ট্রোবে বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্স পড়তে শুরু করেও শেষ করা হয়নি। এরপরেই সানজিথ কোন্ডা হাউস মেলবোর্নে ‘ড্রপআউট চাইওয়ালা’ নামে একটি প্রতিষ্ঠান তৈরি করেন তিনি। মেলবোর্নে কফি খাওয়ার চলই বেশি। এমন একটি জায়গায় চায়ের ব্যবসা শুরু করা মোটেই সহজ ছিল না।

সনজিথ বলেন, ছোটবেলা থেকেই আমি চা ভীষণ ভালোবাসি। বিবিএ পড়তে পড়তে হঠাৎ চায়ের ব্যবসা করার কথা আমার মাথায় আসে। সময় মতো এক প্রবাসী ভারতীয়কে পেয়ে যাই বিনিয়োগকারী হিসাবে। চা আর সিঙ্গারা  কেবল ভারতীয়দেরই নয়, অস্ট্রেলিয়ার অনেকেরই মন জয় করতে পেরেছে।

সনজিথের মতে, তাদের ‘বম্বে কাটিং চা’ ভারতীয়দের মধ্যে বেশ জনপ্রিয়। তবে অস্ট্রলিয়াবাসীরা আবার মশলা চাই বেশি পছন্দ করেন।

সনজিথ জানান, তাদের সংস্থার পরের মাসে আয় প্রায় ৫.২ কোটি টাকা হবে।

ভারত থেকে চা আমদানি করেন সনজিথ। ড্রপআউট চাইওয়ালাতে যারা কাজ করেন, তারা সবাই ভারতীয় ছাত্রছাত্রী। পড়ার ফাঁকে এই কাজের সঙ্গে যুক্ত তারা। 

সনজিথ বলেন, পড়াশোনা ছেড়ে দিয়েছি বলে বাবা-মা প্রথম দিকে বেশ আশাহত হয়ে পড়েছিলেন। তবে এখন তারা সনজিথকে নিয়ে বেশ গর্বিত।

বিনিয়োগবার্তা/এসএল//


Comment As:

Comment (0)