Begun-2

বেগুনের কেজি ১ টাকা, নেই ক্রেতা

নিজস্ব প্রতিবেদক: নীলফামারীর বাণিজ্যিক শহর সৈয়দপুরের পাইকারি বাজারে এক টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বেগুন। তারপরও ক্রেতা পাচ্ছেন না চাষিরা।

রোববার (৪ ডিসেম্বর) সকালের দিকে বাজারে গিয়ে এমই চিত্র দেখা যায়। এছাড়া অন্যান্য শীতের সবজির দামও তুলনামূলকভাবে কমেছে।  

পাইকারি বেগুন নিয়ে আসা সৈয়দপুরের বোতলাগাড়ীর শ্বাষকান্দর গ্রামের চাষি আবেদ আলী জানান, তিনি ক্ষেতের ১০ মণ বেগুন নিয়ে বাজারে এসেছেন। প্রতি মণ বিক্রি করেছেন ৩৯ টাকা দরে। এতে তার তোলার খরচ ও আড়তের খরচও উঠছে না।  

উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চাষি জব্বার হোসেন বলেন, একজন শ্রমিক নিলে ৪০০-৫০০ টাকা গুণতে হয়। এই টাকা মজুরি দিয়ে বেগুন ও শীতের সবজি ক্ষেত থেকে তুলে বাজারে এনে যে দাম মিলছে, তাতে কোনো খরচই উঠছে না। এতে করে আমাদের মতো চাষিদের দশা করুণ হয়ে পড়েছে।

সৈয়দপুরের পাইকারি আড়তের আড়তদার আফতাব আলম, রনি হোসেন জানান, এবছর আবহাওয়া অনুকূলে থাকায় শীতের সবজির ব্যাপক আবাদ হয়েছে সৈয়দপুর ও তার আশেপাশে। প্রথমে এসবের দাম চড়া থাকলেও এখন মানুষের নাগালের মধ্যে। অনেক কৃষক ক্ষেতেই শীতের সবজি গরু-ছাগলকে খাইয়ে দিচ্ছেন।

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম বলেন, কৃষকরা অন্যান্য ফসলে দাম কিছুটা দাম কম পাওয়ায় এবছর বেশি পরিমাণ জমিতে শাক-সবজির চাষ করেছেন। এসব শাক-সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে।

বিনিয়োগবার্তা/এসএল//


Comment As:

Comment (0)