BGMEA Primark 222

বাংলাদেশ থেকে পোশাক সোর্সিং বাড়াতে প্রাইমার্ককে বিজিএমইএর অনুরোধ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ থেকে পোশাক সোর্সিং বৃদ্ধি করা, বিশেষ করে বৈচিত্র্যময় মূল্য-সংযোজিত পোশাক আরও অধিক পরিমানে সোর্সিং করার জন্য আন্তর্জাতিক পোশাক সরবরাহকারি প্রতিষ্ঠান প্রাইমার্কের প্রতি আহবান জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। বিশ্বখ্যাত পোশাক ব্র্যান্ডটিকে আরও উদ্ভাবনামূলক উচ্চমানের পণ্য উৎপাদনে বাংলাদেশে তাদের সরবরাহকারীদের সাথে অংশীদারিত্ব জোরদার করার জন্যও আহবান জানিয়েছেন তিনি। এছাড়া তিনি প্রাইমার্ককে বাংলাদেশে তাদের সরবরাহকারীরা যাতে করে পণ্য ও উৎপাদন প্রক্রিয়ায় টেকসই হওয়ার ক্ষেত্রে সক্ষমতা অর্জন করতে পারে, সে লক্ষ্যে বাংলাদেশী সরবরাহকারীদের সাথে দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব গড়ে তোলারও জন্য অনুরোধ জানান।

সোমবার (২৩ জানুয়ারি) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে প্রাইমার্ক অ্যান্ড অ্যাসোসিয়েটেড ব্রিটিশ ফুডস (এবিএফ) এর একটি প্রতিনিধি দলের সাক্ষাতের সময় বিজিএমইএ সভাপতি এ আহবান জানান।

প্রতিনিধি দলে ছিলেন প্রাইমার্ক এর সিইও পল মার্চেন্ট (Paul Marchant); পল লিস্টার (Paul Lister), ডিরেক্টর অফ লিগ্যাল সার্ভিসেস অ্যান্ড কোম্পানি সেক্রেটারি, এবিএফ; ক্যাথরিন স্টুয়ার্ট (Katharine Stewart), গ্রুপ কর্পোরেট  রেসপনসিবিলিটি ডিরেক্টর, এবিএফ; স্টিভ লটন  (Steve Lawton), প্রাইমার্ক গ্রুপ প্রোডাক্ট ডিরেক্টর; জন রোলস (Jon Rolls), গ্রুপ ডিরেক্টর অব প্লানিং এন্ড স্পেস; এমা অরমন্ড (Emma Ormond), হেড অব পলিসি এন্ড পাবলিক অ্যাফেয়ার্স, প্রাইমার্ক; ম্যাথিউ রোডস (Matthew Rhodes), হেড অব সোর্সিং প্রাইমার্ক এবং ফিলিপ্পো পোগি (Filippo Poggi), কান্ট্রি কন্ট্রোলার বাংলাদেশ, প্রাইমার্ক।

বৈঠকে বিজিএমইএ এর সহ-সভাপতি মিরান আলী ও পরিচালক ফয়সাল সামাদও উপস্থিত ছিলেন। তারা শিল্পের বর্তমান অবস্থা, শিল্পের চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

প্রাইমার্ক এবং বিজিএমইএ কিভাবে অর্থনীতি ও পরিবেশের উপর ইতিবাচক প্রভাব রেখে এবং ভ্যালু চেইনে শ্রমিকদের জীবনযাত্রার মানোন্নয়নসহ সাসটেইনেবিলিটি ক্ষেত্রে অভিন্ন লক্ষ্য অর্জনে একসাথে কাজ করতে পারে, সেটি নিয়েও তারা আলোচনা করেছেন।

তারা প্রাইমার্ক এবং শিল্পের জন্য একটি উইন-উইন পরিস্থিতি তৈরিতে একসাথে কাজ করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।
  
বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বিজিএমইএ এর কৌশলগত রূপকল্প তুলে ধরেন, যার লক্ষ্য হচ্ছে, পোশাক শিল্পের প্রবৃদ্ধি ত্বরান্বিত করা, উদ্ভাবন এবং প্রযুক্তি গ্রহনের মাধ্যমে শিল্পকে আরও টেকসই করা এবং শিল্পের প্রতিযোগী সক্ষমতা আরও বৃদ্ধি করা। 

তিনি প্রাইমার্ককে উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য কেন্দ্রে (সেন্টার অব ইনোভেশন, এফিশিযেন্সি এবং ওএসএইচ) সহযোগিতা প্রদানে এগিয়ে আসার জন্যও আহবান জানান। 

বিজিএমইএ কর্তৃক প্রতিষ্ঠিত এই কেন্দ্রটির লক্ষ্য  হচ্ছে বাংলাদেশের পোশাক শিল্পকে জ্ঞান ও  প্রযুক্তিগত জ্ঞান দিয়ে সহায়তা করা, যাতে করে  বৈশ্বিক বাজারে শিল্পটির প্রতিযোগী সক্ষমতা বৃদ্ধি  পায়।

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//


Comment As:

Comment (0)