DSE New Director

ডিএসইর পরিচালনা পর্ষদে নতুন চার সদস্য নিয়োগ

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদে চার জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

সোমবার (২০ ফেব্রুয়ারি, ২০২৩) বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম সই করা একটি চিঠি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এর কাছে পাঠানো হয়েছে।

নতুন চার পরিচালকরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তি অনুষদের ডিন ডা. হাফিজ মোঃ হাসান বাবু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এবং বীমা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আবদুল্লাহ আল মাহমুদ, সাবেক সচিব ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) চেয়ারম্যান মোঃ আফজাল হোসেন এবং ওরাকল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর (নেপাল ও ভুটান) মিসেস রুবাবা দৌলা।

গত ১৮ ফেব্রুয়ারী গত পর্ষদের পরিচালকদের মেয়াদ শেষ হয়েছে। পরে ডিএসই নতুন পর্ষদ নিয়োগ দেওয়ার জন্য বিএসইসিতে ১৮ জনের নামের তালিকা জমা দিয়েছিলো। সেখান থেকে চার জনকে নিয়োগ দিলো বিএসইসি। বাকী দুইজন পরিচালক পরে নিয়োগ দেওয়া হবে।

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী উভয় স্টক এক্সচেঞ্জের পর্ষদে ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক থাকবে। এছাড়া একজন কৌশলগত বিনিয়োগকারীর মনোনিত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেকজন রয়েছেন ব্যবস্থাপনা পরিচালক।

বিএসইসিতে পাঠানো তালিকার মধ্যে থাকা ১৮ জন হলেন- ডিএসইর সাবেক চেয়ারম্যান ও অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোঃ ইউনুসুর রহমান, সাবেক পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব মিসেস সালমা নাসরীন, এফবিসিসিআই’র সাবেক সিনিয়র সহসভাপতি মোঃ মুনতাকিম আশরাফ, বুয়েটের শিল্প উৎপাদন প্রকৌশল বিভাগের প্রফেসর ড. এ. কে. এম. মাসুদ।

অন্যরা হলেন- বিআইবিএম এর ফ্যাকাল্টি ও বেসিক ব্যাংকের সাবেক ডিএমডি আব্দুল কাইয়ুম মোহাম্মদ কিবরিয়া, বিটিআরসির বর্ণালী বিভাগের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোঃ শহিদুল আলম পিবিজিএমএস, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ সৈয়দ-উজ-জামান খান (পিএইচডি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এবং বীমা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আবদুল্লাহ আল মাহমুদ, টোকা কালি বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক, ডিসিসিআই’র সাবেক সভাপতি ও এফবিসিসিআই’র সহ-সভাপতি মোঃ আব্দুল মোমেন, ওরাকল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর (নেপাল ও ভুটান) মিসেস রুবাবা দৌলা, সাবেক সচিব ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) চেয়ারম্যান মোঃ আফজাল হোসেন, বাংলাভিশন এর নিউজ এডিটর মিসেস শাহনাজ শারমিন রিনভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তি অনুষদের ডিন ডা. হাফিজ মোঃ হাসান বাবু, সৈয়দ ইশতিয়াক আহমেদ অ্যান্ড অ্যাসোসিয়েট এর পার্টনার মিসেস নাজিয়া কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগের কোষাধ্যক্ষ ও অধ্যাপক ড. রাশেদা আখতার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. সাবিতা রেজওয়ানা রহমান, ডিএসইর সাবেক পরিচালক ও এম/এস. জেনেটিকা এর চেয়ারম্যান ড. মনোয়ারা হাকিম আলী এবং বাংলাদেশ সুপ্রিমকোর্টের অ্যাডভোকেট শায়লা ফেরদৌস।

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//


Comment As:

Comment (0)