রমজানে মেনে চলি

রমজানে মেনে চলি!

মুহাম্মদ জাভেদ হাকিম: মাহে রমজান দ্বার প্রান্তে। রমজান হলো পুরো বছরের মধ্যে অন্যতম বরকতময় একটি মাস। এর ফজিলত অন্য যেকোনো মাসের চাইতে অনেক অনেক বেশি। 

বান্দার গুনাহ মাফ করিয়ে নেয়ারও যথেষ্ট সুযোগ রয়েছে। অথচ, নব্বইভাগ মুসলিম অধ্যুষিত রাষ্ট্র বাংলাদেশে দেখা যায় এর উল্টো চিত্র।

বিভিন্ন অপকর্মের মধ্যে অন্যতম জনগণকে জিম্মী করে নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি। যা রমজানে রোজাদারদের টার্গেট করে এক শ্রেণীর পুঁজিবাদীদের প্রতিযোগিতা শুরু হয়ে যায়।

এরকমটা করা চরম বিকৃত মানসিকতা ও কবিরাহ গুনাহ। পবিত্র রমজানে একজন মুসলিম হিসেবে নিজেকে পরিশুদ্ধ করার জন্য প্রতিনিয়ত এস্তেগফার ও কালিমা পড়া। 

বেশি বেশি নফল আমল করা। দান সদগার পরিমাণ বাড়িয়ে দেয়া। জামাতের সাথে নামাজ আদায় জরুরী মনে করা। 

অপরের হক নষ্ট করা হতে বিরত থাকা। কারণ বশত রোজা রাখতে না পারলেও গোপনে আহারপান করা। অধিনস্থদের প্রতি ইনসাফ করা। প্রতিবেশি ও আত্মিয়স্বজনের খোঁজখবর রাখা। 

আলেমওলামাদের সঙ্গে সম্পর্ক আরো গভীর করা।

মসজিদে রমজান মাসে তুলনামূলকভাবে মুসুল্লি বেশি হয়। তাই বয়স্ক ও অসুস্থদের প্রতি সদয় প্রদর্শন হিসেবে তাদেরকে নীচতলায় জায়গা ছেড়ে দেয়া। যতোটা সম্ভব বেহুদা কথা না বলা। 

অশালীন পোশাক ও অশ্রাব্য কথাবার্তা পরিহার করে চলা। খাবারের দোকান দিনের বেলা বন্ধ রাখা। তা সম্ভব না হলে পর্দা দিয়ে আড়াল করে রাখা।

নিত্যপণ্যের মূল্য বাড়িয়ে দেয়া ব্যবসায়ীদের হীনকাজের প্রতি জোড়ালো প্রতিবাদ করা। করতে না পারলে অন্তত মনে মনে ঘৃণা করা। লেনদেন মিটিয়ে ফেলা। 

কাউকে কষ্ট দিয়ে থাকলে ক্ষমা চেয়ে নেয়া। ঘরের বিবি বাচ্চাদের সঙ্গে পর্দার ফজিলত সম্পর্কে আলোচনা করা। যতদূর সম্ভব দুনিয়াবি কাজকাম কমিয়ে কোরআন তেলোয়াত ও কাযা আদায়ের এবাদত বন্দেগীতে লিপ্ত হওয়া। 

পুরুষ ও নারীর চোখের ও কণ্ঠের হেফাজত করা। রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করা। অসহায় অনাথদের মাঝে সাহায্যের পরিমাণ বাড়িয়ে দেয়া। 

সামর্থবানরা রমজানেই যাকাত পরিশোধে সচেষ্ট হওয়া। সঠিক সময়মত ইফতার খোলা ও সাহ্ধসঢ়;রী খাওয়া বন্ধ করা। 

সর্বোপরি বিগত কয়েক বছর যাবৎ সমাজে অসুস্থ সংস্কৃতি চালু হওয়া বেগানা নারী পুরুষের উপস্থিতিতে, সাহরি নাইট ও ইফতার পর্টি বন্ধ করা। 

মনে রাখতে হবে, রোজার হক পালন না করতে পারলে, সেটা শুধুই উপোস থাকার মতোই হবে।

লেখক: চীফ অর্গানাইজার, “দে-ছুট” ভ্রমণ সংঘ।

বিনিয়োগবার্তা/জেএইচ/কেএইচকে/এসএএম//


Comment As:

Comment (0)