ভোলায় দুই কৃষকের খেতের ৮শ তরমুজ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

ভোলায় দুই কৃষকের জমির তরমুজ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

সারাদেশ ডেস্ক: ভোলার চরফ্যাশন উপজেলায় রাতের আঁধারে দুই কৃষকের প্রায় এক একর জমির ১৩ থেকে ১৪ কেজি ওজনের প্রায় ৮০০ পরিপক্ক তরমুজ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে লক্ষাধিক টাকার ক্ষতির মুখে পড়ে দিশেহারা দুই কৃষক। 

শনিবার উপজেলার নুরাবাদ ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্ৰস্ত দুই কৃষক হলেন- মোঃ রিয়াজ ও মোঃ মাইনুদ্দিন ঢালি। এদের বাড়ি উপজেলার দুলাহাট থানার আহাম্মদপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডে।

এ ঘটনায় কৃষক মোঃ রিয়াজ বাদী হয়ে অজ্ঞাত আসামী করে দুলারহাট থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ক্ষতিগ্ৰস্ত কৃষক রিয়াজ জানান, অন্যের জমি লগ্নি করে তিনি দুই একর ৭২ শতাংশ জমি ও তারা ভাই মাইনুদ্দিন এক একর ৭৬ শতাংশ জমিতে তরমুজের আবাদ করেছেন। প্রতি একর জমিতে তরমুজ লাগাতে তাদের খরচ হয়ে ৯০ হাজার থেকে এক লাখ টাকা। আবহাওয়া অনুকুলে থাকায় তরমুজের ফলও ভালো হয়েছে। একেকটি তরমুজ প্রায় ১৩ থেকে ১৪ কেজি ওজন হবে। শনিবার রাত ৯টার দিকে তিনি তরজুম খেত থেকে তারাবি পড়তে বাড়িতে চলে আসেন। রাতে আর তরমুজ খেতে যাননি। ফজরের নামাজ পড়ে আজ রবিবার সকালে তিনি তরমুজ খেত গিয়ে দেখেন প্রায় এক একর জমির তরমুজ দু'ভাগ করে কেটে ফেলে রাখা হয়েছে। কে বা কারা রাতের আঁধারে এ কাজ করেছে তিনি কিছুই জানে না। যেই জমির তরমুজ নষ্ট করেছে সেই তরমুজগুলোই ভালো হয়েছিল। অনেক পরিশ্রম ও ধার দেনা করে তরমুজের চাষ করেছেন তারা। আগামী বৃহস্পতিবার এই তরমুজগুলো বিক্রি করার কথা ছিলো। প্রতি ১০০ তরমুজের দাম ১৪ হাজার টাকা করে বেপারীরা দাম বলেছে। এখন আরো বেশী দামে বিক্রি করতে পারতেন এসব তরমুজ। কিন্তু সেটি আর হয়নি। এখন কি ভাবে কি করবেন তা নিয়ে দিশেহারা ওই দুই চাষী।

তিনি আরো জানান, দুই ভাই মিলে অনেক পরিশ্রম ও ধার দেনা করে প্রায় ৪ লাখ টাকা খরচ করে মোট ৪ একর ৪৮শতক জমিতে তরমুজ চাষ করেছেন। আজ তাদের সব স্বপ্ন শেষ হয়ে গেছে। কারও সঙ্গে কোনো শত্রুতা ছিলনা তাদের। কিভাবে কি হলো কিছুই বুঝতে পারছেন না।

চরফ্যাসন উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক জানান, ঘটনাটি দুঃখজনক! কৃষকের পরিশ্রম করা তরমুজ এভাবে যারা কেটে ফেলেছে তাদের শনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানা তিনি।

চরফ্যাশনের দুলারহাট থানার ওসি মো. আনোয়ারুল হক জানান, এ ঘটনায় কৃষক রিয়াজ বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। ঘটনাস্থলে পরিদর্শন করা হয়েছে। তদন্ত করে পরবর্তী আইনী ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

বিনিয়োগবার্তা//টিআর/এমআর//


Comment As:

Comment (0)