বেসরকারি বিশ্ববিদ্যালয়

স্থায়ী সনদ পেলো আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক: স্থায়ী সনদ পেয়েছে ইস্টার্ন ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রাম (ইউএসটিসি)। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখা থেকে দুটি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানকে সনদের বিষয়টি চিঠি দিয়ে নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় স্থাপনের পর সব শর্ত পূরণ করার শর্তে এ স্থায়ী সনদ দেওয়া হয়। এ সনদের ফলে উক্ত বিশ্ববিদ্যালয়গুলো স্থায়ীভাবে স্থাপন ও পরিচালনা করতে পারবে।

মন্ত্রণালয়ের উপ-সচিব মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রাম এর অনুকূলে এবং ইস্টার্ন ইউনিভার্সিটি (রোড-০৬, ব্লক-বি, আশুলিয়া মডেল টাউন, খাগান, সাভার, ঢাকা) এর অনুকূলে স্থায়ীভাবে বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার জন্য সনদপত্র প্রদান করা হলো।

ইউএসটিসিকে কোনো শর্ত ছাড়াই সনদ দেওয়া হলেও ইস্টার্ন ইউনিভার্সিটিকে কিছু শর্ত দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে-

ক) সোসাইটিজ রেজিস্ট্রেশন অ্যাক্ট ১৮৬০ অনুযায়ী অনতিবিলম্বে নিবন্ধন সম্পন্ন করে তা শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে অবহিত করতে হবে।

খ) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কমিটির মতামত বা সুপারিশের আলোকে একজন পূর্ণকালীন লাইব্রেরিয়ান নিয়োগ ও কম্পিউটার ল্যাবে সর্বশেষ সংস্করণের প্রসেসর (কোর আই ৯) কিনতে হবে এবং ল্যাবের আধুনিকায়ন করতে হবে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)