বাংলাদেশ হোটেলসের পর্ষদ পুনর্গঠনের সিদ্ধান্ত বিএসইসির

বাংলাদেশ হোটেলসের পর্ষদ পুনর্গঠনের সিদ্ধান্ত বিএসইসির

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে এসএমই প্ল্যাটফর্মে শেয়ার লেনদেনের অপেক্ষায় থাকা বাংলাদেশ (বিডি) হোটেলস লিমিটেডের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে কোম্পানির পরিশোধিত মূলধন বাড়ানো, ব্যবসার সম্প্রসারণ ও বিকাশ এবং এসএমই মার্কেটে লেনদেনসহ বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

সম্প্রতি বাংলাদেশ (বিডি) হোটেলস লিমিটেডের পরিচালনা পর্ষদের কাছে এ সংক্রান্ত বিষয়ে চিঠি পাঠিয়েছে বিএসইসি।

এর আগে, চলতি বছরের ১২ এপ্রিল বিএসইসি ও বাংলাদেশ (বিডি) হোটেলস লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় বৈঠকে কোম্পানিটির কোনও পরিচালক উপস্থিত ছিলেন না। তবে বৈঠক কোম্পানিটির ভারপ্রাপ্ত সচিব আব্দুল হালিম এবং প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) হালিমুল হক উপস্থিত ছিলেন। এছাড়া বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষে চিফ রেগুলেটরি অফিসার খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন। এ সময় বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ (বিডি) হোটেলস লিমিটেডের কাছে পাঠানো চিঠিতে বিএসইসি উল্লেখ করেছে, কমিশন ২ থেকে ৩ জন স্বতন্ত্র পরিচালকের সমন্বয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করবে। নতুন পুনর্গঠিত পর্ষদ একজন মূল্যায়নকারী নিয়োগ করবে, যিনি ব্যবসার সম্প্রসারণ এবং বিকাশের জন্য বর্তমান পরিশোধিত মূলধন বাড়ানোর বিষয়ে একটি কৌশলগত পরিকল্পনা প্রস্তুত করবে। বর্তমান পরিশোধিত মূলধন বৃদ্ধির পর কোম্পানিকে শেয়ার লেনদেনের জন্য ওবার দা কাউন্টার (ওটিসি মার্কেট) থেকে এমএমই প্ল্যাটফর্মে স্থানান্তরিত করার অনুমতি দেওয়া হবে। পরবর্তী সভায় উপস্থিত থাকার জন্য কোম্পানির সকল পর্ষদ সদস্যদের শেয়ারহোল্ডার পরিচালক এবং সদ্য নিযুক্ত স্বতন্ত্র পরিচালকসহ উপস্থিত থাকার জন্যও নির্দেশ দেওয়া হলো।

বৈঠক সূত্রে জানা গেছে, কোম্পানির সার্বিক উন্নয়নের পাশাপাশি পরিশোধিত মূলধন বৃদ্ধির জন্য বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ অভিমত ব্যক্ত করেন। এ সময় তিনি জানান, কোম্পানির ব্যবস্থাপনার পাশাপাশি সামগ্রিক কর্মক্ষমতা সঠিকভাবে বেতনভুক্ত কর্মচারীদের দ্বারা বিকাশ করা যাচ্ছে না। ব্যবস্থাপনার দক্ষতার সঙ্গে একটি নতুন যোগ্য ও উচ্চতর পরিচালনা পর্ষদ গঠন করা প্রয়োজন, যাতে কোম্পানি পরিচালনার জন্য দক্ষ কর্মক্ষমতা তৈরি হয়। পাশাপাশি শেয়ারহোল্ডারদের সর্বাধিক মান বৃদ্ধির সঙ্গে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পায়- সে বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

তথ্য মতে, এর আগে গত ১৩ এপ্রিল থেকে বাংলাদেশ হোটেলস লিমিটেডের পুঁজিবাজারের এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু হবার কথা থাকলেও তা স্থগিত করা হয়। বাংলাদেশ হোটেলস লিমিটেড হচ্ছে হোটেল পূর্বানীর মালিকানা প্রতিষ্ঠান। ১২ এপ্রিল এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

বাংলাদেশ হোটেল লিমিটেড রাজধানীর দিলকুশায় অবস্থিত হোটেল পূর্বানী ইন্টারন্যাশনাল এর মালিকানা প্রতিষ্ঠান। এটি ১৯৬১ সালে নিবন্ধিত হয়। কোম্পানিটি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল বোর্ডে তালিকাভুক্ত ছিল। এটিকে এসএমই বোর্ডে স্থানান্তর করা হয়েছে। কোম্পানিটির পরিশোধ মূলধন ৮১ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ৮ লাখ ১০ হাজার। আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২০-২১ অর্থবছরে এর শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ছিল ৪৯.৪৪ টাকা। বর্তমানে ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে ১৬টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে।

বিনিয়োগবার্তা/কেএইচকে//


Comment As:

Comment (0)