ঋণ সীমা স্থগিত বিলে সই করলেন বাইডেন

ঋণ সীমা স্থগিত বিলে সই করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: অর্থনৈতিক বিপর্যয়ের মাত্র দুইদিন আগে ঋণের সর্বোচ্চ সীমা তুলে নেওয়ার বিলে সই করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এতে করে ঋণ সীমা স্থগিতের বিলটি পরিণত হয়েছে আইনে। দেউলিয়া হওয়ার পথ থেকে বাঁচল যুক্তরাষ্ট্র।

শনিবার (৩ জুন) এক ইমেইল বার্তায় এই বিলে বাইডেন সই করেছে বলে জানায় হোয়াইট হাউজ। এ ছাড়া এ বিলে সম্মতি দেওয়ার জন্য কংগ্রেস নেতাদের বাইডেন ধন্যবাদ জানিয়েছেন বলে ইমেইলে বলা হয়।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

গত বুধবার গভীর রাতে বৈঠকে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ৩১৪-১১৭ ভোটে বিলটি পাস হয়। ঋণের সীমা স্থগিত না করলে সোমবার থেকে ঋণের খেলাপি হয়ে যেত যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক বছরগুলোতে করোনা এবং ইউক্রেন যুদ্ধের কারণে উচ্চ মূল্যস্ফীতি ও অর্থনৈতিক মন্দার মুখোমুখি হয়েছিল যুক্তরাষ্ট্র। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে বাঁচাতে ঋণের সীমা স্থগিতের প্রস্তাব দেন প্রেসিডেন্ট জো বাইডেন। শেষ পর্যন্ত বিলটি পেশ করা হয় হাউস অব রিপ্রেজেনটেটিভে।

যদিও বিলটি পাস নিয়ে যথেষ্ট সন্দেহ ছিলো, তবে হাউস অব রিপ্রেজেনটেটিভে বিপুল ভোটেই বিলটি পাস হয়।

ঋণ সীমার নতুন পাস হওয়া এই বিলটিতে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের পর থেকে ২০২৫ সাল পর্যন্ত ঋণের সীমা স্থগিত করা হয়েছে এবং সরকারী খাতে ব্যয় সীমাবদ্ধ করা হয়েছে।

এই বিল পাস না হলে ৫ জুনের পর থেকে তীব্র অর্থসংকটে পড়ত হত দেশটিকে। সেনাবাহিনী থেকে সরকারি কর্মচারী সবার বেতন বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল। অবসরপ্রাপ্ত ব্যক্তিদের সোশ্যাল সিকিউরিটি চেক দেওয়া সম্ভব হতো না। এমনকি এই পরিস্থিতি তৈরি হলে আন্তর্জাতিক বাণিজ্যেও তার প্রভাব পড়ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)