Responsive image

পুঁজিবাজারে আসছে সেনাকল্যাণ ও চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করে তালিকাভূক্ত হতে চায় চতুর্থ প্রজন্মের দুই বীমা কোম্পানি। কোম্পানিগুলো হলো: সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এপ্রিল মাসের শেষ সপ্তাহে কোম্পানি দুটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন জমা দিয়েছে।

জানা গেছে, নন-লাইফ ইন্স্যুরেন্স খাতের কোম্পানি সেনা কল্যাণ ইন্স্যুরেন্স আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা মূলধন সংগ্রহ করতে চায়। বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২৪ কোটি টাকা।

সর্বশেষ হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুসারে, কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩ টাকা ৯৩ পয়সা। আর শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ২১ টাকা ৯ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে ‘এএএ’ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এদিকে জীবন বীমা খাতের চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২২ কোটি ৫০ লাখ টাকা। আইপিওর মাধ্যমে কোম্পানিটি ১৫ কোটি টাকা সংগ্রহ করতে চায়।

সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির প্রিমিয়াম আয় হয়েছে ৩১ কোটি ৩০ লাখ টাকা। আর লাইফ ইন্স্যুরেন্স ফান্ডের আকার ২১ কোটি ৬০ লাখ টাকা।

যৌথভাবে কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে ‘এএএ’ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ট্রাস্ট ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ও এবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

(এসএএম/০৪ মে ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=144001

সর্বশেষ খবর