Responsive image

আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করতে চায় ১৫ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে  পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে ১৫টি কোম্পানি। এর মধ্যে ১৩টি ফিক্সড প্রাইজ পদ্ধতিতে, একটি বুক বিল্ডিং পদ্ধতিতে এবং দুইটি কোম্পানি স্মলক্যাপ প্লাটফর্মে তালিকাভুক্তির মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করতে চায়।

কোম্পানিগুলো হলো: সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক, থ্রি এঙ্গেল মেরিন, মাস্টার ফিড এগ্রোটেক, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ, অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ, অনিক ট্রিমস, কৃষিবিদ ফিড, সুব্রা সিস্টেমস, ইউনিয়ন ইন্স্যুরেন্স, একমি পেস্টিসাইড, বেকা গার্মেন্টস অ্যান্ড ট্রেক্সটাইল, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, বিডি পেইন্টস, কৃষিবিদ সিড এবং নাইলকো অ্যালায়েন্স।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, যেসব কোম্পানি ফিক্সড প্রাইস পদ্ধতিতে অর্থ উত্তোলন করত চায় তাদের মধ্যে সাউথবাংলা এগ্রিকালচার ব্যাংক ১০০ কোটি টাকা, থ্রি এঙ্গেল মেরিন ৩২ কোটি টাকা, মাস্টার ফিড এ্রগ্রোটেক ৩০ কোটি টাকা, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ ১৫ কোটি টাকা, অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ ২৫ কোটি টাকা, অনিক ট্রিমস ৩০ কোটি টাকা, কৃষিবিদ ফিড ৩০ কোটি টাকা, সুব্রা সিস্টেমস ৩০ কোটি টাকা, ইউনিয়ন ইন্স্যুরেন্স ১৯ কোটি ৩৬ লাখ টাকা, বিডি পেইন্টস ২০ কোটি টাকা, একমি পেস্টিসাইড ৩০ কোটি টাকা এবং বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল ৩৫ কোটি টাকার মূলধন উত্তোলন করতে চায়।

এছাড়া বুক বিল্ডিং পদ্ধতিতে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং ৭৫ কোটি টাকা এবং স্মলক্যাপ প্লাটফর্মে তালিকাভুক্তির মাধ্যমে কৃষিবিদ সিড ১৮ কোটি টাকা এবং নাইলকো অ্যালায়েন্স ৭ কোটি ৫০ লাখ টাকা মূলধন সংগ্রহ করতে চায়।

এর মধ্যে আইপিও’র জন্য জেএমআই হসপিটাল রিকুইজিট, মাস্টার ফিড এগ্রোটেক, বেকা গার্মেন্টস অ্যান্ড ট্রেক্সটাইল ও থ্রি অ্যাঙ্গেল মেরিন পুনরায় আবেদন করেছে। এরআগে কোম্পানিগুলোর আইপিও আবেদনে প্রদত্ত ডকুমেন্টসে নানা অসংগতি থাকায় কোম্পানিগুলোর আবেদন বাতিল করে কমিশন।

জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, কোম্পানিগুলোর আইপিও আবেদন যাচাই-বাছাই করছে কমিশন। এরমধ্যে যেগুলোকে যোগ্য মনে করবে তাদেরকে পর্যায়ক্রমে মূলধন সংগ্রহের অনুমোদন দেওয়া হবে। আর এ প্রক্রিয়া দ্রুততম সময়ের মধ্যেই সম্পন্ন করবে কমিশন।

(এসএএম/১৪ ফেব্রুয়ারি ২০২১)

 

Short URL: https://biniyougbarta.com/?p=137563

সর্বশেষ খবর