Responsive image

আইসিএবিতে নতুন পরিচালনা পর্ষদ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দি ইন্সটিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন মাহমুদউল হাসান খসরু এফসিএ। তিনি ২০২১ সালের জন্য এ পদে নির্বাচিত হন। একই মেয়াদের জন্য সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ, মোঃ আব্দুল কাদের জোয়াদ্দার এফসিএ এবং মারিয়া হাওলাদার এফসিএ।

নির্বাচিত এই পর্ষদ ২০২১ সালে আইসিএবি’র পরিচালনা এবং পেশাগত উন্নয়নের জন্য কাজ করবেন।

গতকাল রোববার (৮ ডিসেম্বর) আইসিএবি’র ২১তম কাউন্সিল সভায় কাউন্সিল সদস্যদের ভোটে তাঁরা নির্বাচিত হন।

মাহমুদউল হাসান খসরু এফসিএ বর্তমানে এক্সপো গ্রুপ বাংলাদেশ এবং ডাটাফোর্ট লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানী লিমিটেড, ইনফোসাপেক্স লিমিডেট, ফ্রেইট অপশনস লিমিটেড এবং মাসকো ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালনা পর্ষদের সদস্য।

মাহমুদউল হাসান খসরু ইনোভেশন ও স্ট্রাটিজি-তে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী অর্জন করেন। তিনি বর্তমানে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (বিউপি)তে জবাবদিহিতা ও সুশাসনে পাবলিক সেক্টর রিপোর্টিং এর পিএইচডি রিসার্স ফেলো।

আইসিএবির নতুন সভাপতি খসরু ২০১৬ সাল থেকে আইসিএবি পর্ষদ সদস্য। তিনি ২০১৬ ও ২০১৮ সালে সহ-সভাপতি (শিক্ষা ও প্রশিক্ষণ) হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ট্যাক্সেশন বিষয়ে দীর্ঘ ষোল বছর আইসিএবি-তে ফ্যাকাল্টি হিসাবে শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত আছেন।  জনাব খসরু ২০১১ সালে আইসিএবি ঢাকা রিজিওনাল কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি ২০০৩ সালে আইসিএবি’র সহযোগী সদস্য ও ২০০৮ সালে ফেলো সদস্য লাভ করেন।

নব নির্বাচিত সহ-সভাপতি সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ ১৯৯৫ সালে আইসিএবি’র সহযোগী সদস্য ও ২০০০ ফেলো সদস্য লাভ করেন। তিনি হিসাব বিজ্ঞানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে এম.কম ডিগ্রী লাভ করেন। বর্তমানে তিনি এম এ মালিক এন্ড কোং, চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস এর অংশীদার। তিনি ১৯৮৭ সালে থেকে ২০০১ সাল পর্যুন্ত বিভিন্ন পদে মেঘনা পেট্রোলিয়াম লিুমটেডে দায়িত্ব পালন করেন। জনাব বড়ুয়া ২০২০ সালে আইসিএবি’র ভাইস প্রেসিডেন্ট ( শিক্ষা ও পরীক্ষা) হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৪ সালে আইসিএবি-চট্টগ্রাম আঞ্চলিক কমিটির চেয়ারম্যান ছিলেন।

মোঃ আব্দুল কাদের জোয়াদ্দার এফসিএ ২০০১ সালে আইসিএবি’র সহযোগী সদস্য ও ২০১৯ সালে ফেলো সদস্য লাভ করেন। তিনি হিসাব বিজ্ঞানে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মান ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি বর্তমানে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান আর্থিক কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করছেন। জোয়াদ্দার দীর্ঘ ১৯ বছর ব্যাংকিং ও ইন্স্যুরেন্স খাতে গুরুত্বপূর্ণপদে সফলতার সাথে কাজ করে আসছেন। তিনি ব্রাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং মেটলাইফ এলিকো-এর প্রধান আর্থিক কর্মকর্তা ছিলেন।

মারিয়া হাওলাদার এফসিএ, হাওলাদার মারিয়া এন্ড কোং, চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিষ্ঠাতা। তিনি ২০০৮ সাল থেকে নিরীক্ষা, হিসাব এবং এডভাইজরি কাজে জড়িত আছেন। এর আগে তিনি এ কাসেম এন্ড কোং, চার্টার্ড একাউন্ট্যান্স এর অংশীদার ছিলেন। মারিয়া আইসিএবি সহযোগী সদস্য লাভ করেন ২০০৮ সালে এবং ফোলো সদস্য হন ২০১৩ সালে। বর্তমানে তিনি ওমেন মেম্বারস এমপাওয়ারমেন্ট এন্ড লীডারশীপ ডেভেলপমেন্ট কমিটি অব আইসিএবি এর চেয়ারম্যান এবং অব আইসএিবি এর চয়োরম্যান এবং একইসাথে তিনি  আইসিএবি ক্যাপাসিটি বিল্ডিং ও প্রোজেক্ট ডেভেলপমেন্ট কমিটির অধীন ’অডিট সফটওয়্যার ডেভেলপমেনট ফর সিএ ফার্ম ইন বাংলাদেশ’ প্রোজেক্ট এর চেয়ারম্যান। তিনি সাউথ এশিয়ান ফেডারেশন অব এ্যাকাউন্ট্যান্টস (সাফা) এর ওমেন ইন লিডারশীপ’ কমিটির ভাইস চেয়ারম্যান।

তিনি ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত আইসিএবি’র ফ্যাকাল্টি সদস্য হিসাবে শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত ছিলেন।

(এসএএম/০৯ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=131448

সর্বশেষ খবর