Responsive image

আয়োডিনযুক্ত লবণ সহজলভ্য করতে ব্যবস্থা নিবে সরকার

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: বিসিককে আয়োডিনযুক্ত লবণ উৎপাদন ও সরবরাহ নিশ্চিতকরণের জন্য কার্যক্রম গ্রহণের নির্দেশ প্রদান করে শিল্প সচিব কে এম আলী আজম বলেন, আগামীতে কিভাবে আয়োডিনযুক্ত লবণ সহজলভ্য করা যায় তার ব্যবস্থা নিবে শিল্প মন্ত্রণালয়। এজন্য বিসিককে কাজ করতে হবে।

বিসিকের সিআইডিডি প্রকল্প এবং উন্নয়ন সহযোগী নিউট্রিশন ইন্টারন্যাশনালের (এনআই) উদ্যোগে ‘পলিসি আ্যডভোকেসি ওয়ার্কশপ অন ইউনিভাসাল সল্ট লোডিজেশন’(ইউএসআই) শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

ঢাকার সিরডাপ মিলনায়তনে দুই দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প সচিব। এছাড়া বিশেষ অতিথি হিসেবে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) হেলাল উদ্দিন, নিউট্রেশন ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর সাইকা সিরাজ। কর্মশালায় সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান।

এ সময় বিসিক চেয়ারম্যান বলেন, লবণ চাষিদের জন্য কক্সবাজারে ২০ হাজার একর জমি অধিগ্রহণ করে বিসিকের হাতে দেয়ার জন্য সরকারকে অনুরোধ করা হবে। যাতে লবণচাষিরা স্বল্পমূল্যে লবণ চাষের জমি লিজ নিতে পারে। এছাড়া বাফার গুদামের ব্যবস্থা করার জন্য প্রকল্প গ্রহণ করা হবে।

বিশেষ অতিথির হেলাল উদ্দিন বলেন, ‘আয়োডিনযুক্ত লবণ উৎপাদন ও সরবরাহে অংশীজন সকলকে জোরালো ভূমিকা পালন করতে হবে। সাধারণ মানুষ যেন ন্যায্যমূল্যে লবণ খেতে পারে।’

বিশেষ অতিথির বক্তব্যে কাজী সাখাওয়াত হোসেন সর্বজনীন আয়োডিনযুক্ত লবণ প্রকল্পকে বেগবান করার আহ্বান জানান।

নিউট্রেশন ইন্টারন্যাশনালের সাইকা সিরাজ বলেন, বাংলাদেশ সরকার আপামর জনগণের জন্য আয়োডিনযুক্ত লবণ সরবারহ করে আয়োডিনের স্বল্পতাজনিত রোগগুলো প্রতিরোধে কাজ করে যাচ্ছে। এ ব্যাপারে নিউট্রেশন ইন্টারন্যাশনাল ও অন্যান্য সহযোগী সংস্থার সহযোগিতায় জাতীয় ও মাঠ পর্যায়ে সরকারকে সহযোগিতা করছে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বিসিক পরিচালকবৃন্দ, বিসিক সিআইডিডি প্রকল্পের প্রকল্প পরিচালক অখিল রঞ্জন তরফদার, আয়োডিনযুক্ত লবণ উৎপাদন ও বিক্রয়ের সঙ্গে সংশ্লিষ্ট অংশীজন, বিসিক ও নিউট্রেশন ইন্টারন্যাশনালের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

(এসএএম/০৪ জানুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=133988

সর্বশেষ খবর