Responsive image

ইইউ-বাংলাদেশ অংশীদারিত্ব আরও জোরদারের আহ্বান বিজিএমইএ’র

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ) ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক অংশীদারিত্ব আরও জোরদার করার আহ্বান জানিয়েছে দেশের তৈরি পোশাক উৎপাদন ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ।

মঙ্গলবার (২৭ এপ্রিল ২০২১) বাংলাদেশে নিযুক্ত ইইউ’র রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক বিজিএমইএ অফিসে সংগঠনটির সদ্য নির্বাচিত সভাপতি ফারুক হাসানের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ আহ্বান জানান।

সাক্ষাৎকালে তারা বিভিন্ন বানিজ্য সংক্রান্ত বিষয়াবলী বিশেষ করে, পোশাক শিল্পে সাসটেইনিবিলিটি, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার প্রেক্ষিতে ইইউ-বাংলাদেশ অংশীদারিত্ব আরও জোরদারকরন নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ইউরোপিয়ান বাজার বাংলাদেশের রপ্তানির জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ন। ২০২৬ সাল থেকে স্বল্পোন্নত দেশ থেকে বেরিয়ে যাওয়ার পর বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ন হবে ইইউ বাজারে জিএসপি প্লাস এর আওতায় পণ্য রপ্তানির সুবিধা পাওয়া।

তিনি এ বিষয়ে ইইউ রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

বিজিএমইএ সভাপতি কোভিডকালীন সময়ে বেকার হয়ে পড়া শ্রমিকদের জন্য ইইউ যে তহবিল বিতরনের উদ্যোগ নিয়েছে, তার অগ্রগতিও জানতে চান। তিনি দক্ষতা ও শিল্পের উদ্ভাবনী সক্ষমতা বাড়াতে বিজিএমইএ এর নতুন উদ্যোগ, বিজিএমইএ ইনোভেশন সেন্টার ও এলডিসি উত্তরন বিষয়ে গবেষনার জন্য ইইউ’কে সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।

ইইউ এর পক্ষ থেকে বাংলাদেশের পোশাক শিল্পকে অব্যাহতভাবে বন্ধুত্বপূর্ন সহযোগিতা প্রদান করে আসার জন্যও বিজিএমইএ সভাপতি ইইউ রাষ্ট্রদূতকে আন্তরিক ধন্যবাদ জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) জনাব খন্দকার রফিকুল ইসলাম, বিজিএমইএ’র সহ-সভাপতি জনাব মোঃ নাছির উদ্দিন এবং ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশ এর ডেপুটি হেড অব মিশন, জেরেমি ওপ্রিটেসকো।

(এসএএম/২৭ এপ্রিল ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=143315

সর্বশেষ খবর