Responsive image

এনআরবিসি ব্যাংকের আইপিও লটারির ড্র ৩ মার্চ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: ফিক্সড প্রাইস পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহের প্রক্রিয়ায় থাকা এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের আইপিও লটারির ড্র এর তারিখ নির্ধারণ করা হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমতি পেলে আগামী ৩ মার্চ আইপিও লটারির আয়োজন করতে চায় কোম্পানিটি।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি আগামী ৩ মার্চ আইপিও লটারির আয়োজন করার জন্য তারিখ নির্ধারণ করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে। বিএসইসির অনুমোদন পেলে এবং সবকিছু ঠিক থাকলে আগামী ৩ মার্চ আইপিও লটারি অনুষ্ঠিত হবে। আর কোনো কারণে সিদ্ধান্ত পরিবর্তন হলে এই তারিখ পরিবর্তন করা হবে।

এরআগে কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহন বিগত ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে চলে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

আর গত ১৮ নভেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়।

কোম্পানিটি শেয়ারবাজারে ১০ টাকা অভিহিত মূল্যের ১২ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে ১২০ কোটি টাকা সংগ্রহ করবে। এর মধ্যে সাধারন বিনিয়োগকারী, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী এবং প্রবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে বরাদ্দ করা হয়েছে ৬০ শতাংশ বা ৭২ কোটি শেয়ার, আর যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ৪০ শতাংশ বা ৪৮ কোটি শেয়ার বরাদ্দ করা হয়। কিন্তু আইপিওতে আবেদন পড়েছে ১ হাজার ৫০ কোটি ১৫ লাখ ৩৬ হাজার টাকার, যা বরাদ্দের ৮.৭৫ গুণ।

পূঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ সরকারি সিকিউরিটি ক্রয়, সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ এবং আইপিও খরচ বাবদ ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী নেট এসেট ভ্যালু হয়েছে ১৩ টাকা ৮৬ পয়সা। বিগত ৫ বছরের গড় হারে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৫ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স্ ইনভেস্টমেন্ট লিমিটেড এবং এএফসি ক্যাপিটাল লিমিটেড।

(ডিএফই/১৬ ফেব্রুয়ারি, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=137675

সর্বশেষ খবর