Responsive image

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড, অপরিবর্তিত বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ডকে টপকে এক নম্বরে উঠে এসেছে নিউজিল্যান্ড। আর দুইধাপ অবনতি হয়ে শীর্ষে থাকা ইংল্যান্ড চলে গেছে তালিকার তৃতীয় স্থানে। অপরিবর্তিত রয়েছে বাংলাদেশের স্থান।

প্রতি বছরের মে মাসে রেটিং পিরিয়ড হালনাগাদ করা হয়। শেষ তিন বছরের পারফর্ম্যান্স এতে বিবেচনা করা হয়। সর্বশেষ বছরের পারফর্ম্যান্সকে শতভাগ ধরে, এর আগের দুই বছরের পারফর্ম্যান্সকে বিবেচনা করা হয় ৫০ শতাংশ।

এ বছরের হালনাগাদে দেখা যাচ্ছে, চার থেকে অস্ট্রেলিয়া চলে এসেছে তালিকার দ্বিতীয় স্থানে। ইংল্যান্ডের চেয়ে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে তালিকার তিনে আছে ভারত।

গেল বছর ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ আর আয়ারল্যান্ডের কাছে ওয়ানডে হেরেছে বিশ্বচ্যাম্পিয়নরা। আবার ২০১৭-১৮ মৌসুমে দলটির টানা পাঁচ ওয়ানডে সিরিজ জয়ও এই হিসেব থেকে গেছে সরে, এর ফলেই নেমে গেছে ইংল্যান্ড।

শেষ তিন বছরে ৩০ ওয়ানডের ২০টিতে জয় পেয়ে শীর্ষস্থানে নিউজিল্যান্ড। তাদের অর্জনের মধ্যে শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়। তাছাড়া বিশ্বকাপে ফাইনাল খেলাটা তো আছেই।

তবে বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ে অবশ্য হেরফের ঘটেনি। আগের বছরের র‍্যাঙ্কিংয়েও ছিল সপ্তম, এ বছরও আছে তালিকার সাতেই।

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ইংল্যান্ড ধরে রেখেছে শ্রেষ্ঠত্ব। বরং দুইয়ে থাকা ভারতের সঙ্গে ৫ পয়েন্টের ব্যবধান বাড়িয়েছে। পাঁচ থেকে তিনে উঠেছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার সঙ্গে সরাসরি জায়গা অদল বদল করেছে দলটি। টেস্টের বার্ষিক র‍্যাঙ্কিং জিম্বাবুয়ের মাটিতে পাকিস্তানের চলমান সিরিজ শেষে ঘোষণা করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে আইসিসি।

(ডিএফই/০৩ মে, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=143930

সর্বশেষ খবর