Responsive image

কয়লা খাতে ৫৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভারত

বিনিয়োগবার্তা ডেস্ক: কয়লা প্রকল্পে ৪ ট্রিলিয়ন রুপি (৫৪ দশমিক ৫ বিলিয়ন ডলার) বিনিয়োগ করার কথা ভাবছে ভারত সরকার। কয়লা থেকে গ্যাস উৎপাদন ও কয়লাস্তরের মিথেন সংগ্রহের মতো ‘দূষণমুক্ত’ কয়লা উৎপাদনের অবকাঠামো খাতে এ বিনিয়োগ করা হবে।  খবর: ব্লুমবার্গ।

সোমবার কয়লার নতুন খনি খননের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে একথা বলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কয়লাশক্তিই হবে ভারতের ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হয়ে ওঠার উচ্চাকাঙ্ক্ষা অর্জনের মূল চাবিকাঠি। কভিড-১৯ মহামারীর কারণে সৃষ্ট অর্থনৈতিক অচলাবস্থা সত্ত্বেও ভারত সে লক্ষ্যে পৌঁছবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সাম্প্রতিক সময়ে ভারত জ্বালানি আমদানি কমিয়ে দেশীয় জ্বালানি উৎসের ওপর নির্ভরশীলতা বৃদ্ধিতে নজর দিচ্ছে।  তবে ক্লিন কোল বা দূষণমুক্ত কয়লা বলতে যা বুঝায় সেটি যে সম্পূর্ণ দূষণমুক্ত তা নয়। অবশ্য সাধারণ কয়লা পোড়ালে যে পরিমান গ্রিনহাউস নির্গমন ঘটে দূষণমুক্ত কয়লায় তার চেয়ে অনেক কম হয়।

গ্রিনহাউস গ্যাস নির্গমনের দিক থেকে ভারত বিশ্বে তৃতীয়। ধারণা করা হয়, আরো কয়েক দশক ধরে কয়লা ভারতের অন্যতম প্রধান বিদ্যুৎ ও জ্বালানির উত্স হিসেবে থাকবে। যেখানে বিশ্বের অধিকাংশ দেশ সর্বাধিক দূষণকারী এই জীবাশ্ম জ্বালানির ব্যবহার ক্রমে কমিয়ে শূন্যে নামিয়ে আনার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।  বৈশ্বিক উষ্ণায়ন এবং বায়ু দূষণে এই কয়লার অনেকখানি ভূমিকা রয়েছে বলে মনে করা হয়।

কয়লাক্ষেত্রগুলোত প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে খনন চুক্তির জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল। েআর সোমবার বিজয়ীদের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, আমাদের ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হয়ে ওঠার লক্ষ্য অর্জন করতে হবে এবং এর জন্য আমাদের কয়লার মজুদকে কাজে লাগাতে হবে।

তিনি বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করতে আগামী ত্রিশ বছর আমাদের মাটির নিচে কয়লার মজুদকে কাজে লাগানোর দিকে নজর দিতে হবে।  বিকল্প জ্বালানি উত্সগুলোর দ্রুত বিকাশের দিকে তাকিয়ে আমরা যত তাড়াতাড়ি এই মজুদ ব্যবহার করব, আমাদের জন্য তত মঙ্গল।

মন্ত্রী জানান, রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলো থেকে দূষণমুক্ত কয়লায় বিনিয়োগ হবে ২ দশমিক ৫ ট্রিলিয়ন রুপি, যা মোট বিনিয়োগের প্রায় ৬৩ শতাংশ।  ২০৩০ সালের মধ্যে ১০ কোটি টন কয়লা গ্যাসীকরণের সক্ষমতা অর্জনের একটি রূপরেখা তৈরি করা হয়েছে।

(এসএএম/১২ জানুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=134635

সর্বশেষ খবর