Responsive image

গণপরিবহন চালুর দাবিতে রাজধানীর বিভিন্ন বাস টার্মিনালে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দেশে গণপরিবহন চলতে দেওয়াসহ তিন দাবিতে রাজধানী ঢাকার বিভিন্ন বাস টার্মিনালে বিক্ষোভ মিছিল করছেন পরিবহন শ্রমিকরা।

রোববার সকাল সাড়ে ১০টার পর থেকেই রাজধানীর গাবতলী, সায়েদাবাদ, ফুলবাড়ীয়া, মহাখালী বাস টার্মিনালে জড়ো হয়ে দাবি সম্বলিত ব্যানার-ফেস্টুন হাতে নিয়ে বিক্ষোভ মিছিল অংশ নেন তারা।

পরিবহন শ্রমিকরা যে তিন দাবিতে এ কর্মসূচি পালন করছেন তা হল— এক, স্বাস্থ্যবিধি মেনে আসনের অর্ধেক যাত্রী নিয়ে নৌপরিবহন ও পণ্য পরিবহন চলাচলের ব্যবস্থা করা। দুই,  সড়ক পরিবহন শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা দেওয়া। এবং তিন,  সারা দেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহন শ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএসের চাল বিক্রির ব্যবস্থা করা।

কর্মসূচিতে অংশগ্রহণ করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের অন্তর্ভুক্ত সারাদেশের ২৪৯টি পরিবহন শ্রমিক ইউনিয়ন।

গত শুক্রবার  জাতীয় প্রেসক্লাবে আয়োজিত বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সংবাদ সম্মেলন থেকে এ কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের  সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, বাংলাদেশে সড়ক পরিবহন খাতে প্রতিদিন ৫০ লাখ পরিবহণ শ্রমিক কাজ করে থাকে। করোনায় মানুষের জীবন বাঁচানোর জন্য সরকার লকডাউন ঘোষণা করেছে। আমরা লকডাউন বিরোধিতা করছি না। কিন্তু দেখা যাচ্ছে, সবকিছু স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে লকডাউন শিথিল করায় গার্মেন্টস, শপিংমল, কাঁচা বাজার, অফিস আদালত চলছে।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণ রোধে গণপরিবহন চলাচল বন্ধ রেখেছে সরকার। এতে এই খাতের ৫০ লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। পরিবার পরিজন নিয়ে তারা দুর্বিষহ জীবনযাপন করছেন।

(এসএএম/০২ মে ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=143789

সর্বশেষ খবর