Responsive image

জনপ্রিয় অ্যাপ এখন ভয়ংকর ম্যালওয়্যার!

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: কয়েক বছর ধরে বেশ জনপ্রিয় লাভাবার্ড নামের একটি প্রতিষ্ঠানের বারকোড স্ক্যানার অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে কিউআর কোড রিড ও বারকোড জেনারেট করা যায়। সম্প্রতি অ্যাপটির হালনাগাদ বা আপডেট আসে।‌ এই আপডেট দেওয়ার পরপরই ব্যবহারকারীদের স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়িয়ে পড়ে। এই ম্যালওয়্যারের কারণে এ পর্যন্ত এক কোটির মতো স্মার্টফোন আক্রান্ত হয়েছে।

যদিও অ্যাপটি বিশ্বাসযোগ্য অ্যাপ হিসেবে পরিচিত ছিল, আর ব্যবহারকারীরা এতদিন নির্বিঘ্নে এটি ব্যবহার করে আসছিল। গত বছরের ডিসেম্বরে অ্যাপটি আপডেট করার পরপরই ব্যবহারকারীরা অনাকাঙ্ক্ষিত বিজ্ঞাপন দেখতে পেল। তখন থেকেই স্মার্টফোনগুলোতে ম্যালওয়্যার ছড়তে শুরু করে। বিশেষজ্ঞরা এই অনাকাঙ্ক্ষিত বিজ্ঞাপনগুলোকে ম্যালভারটাইজিং হিসেবে সন্দেহ করছেন।

ম্যালভারটাইজিং মানে- বিজ্ঞাপনের মাধ্যমে ম্যালওয়ার ছড়ানোর চেষ্টা করা। কেউ বিজ্ঞাপনে ক্লিক করলেই ম্যালওয়্যার সেই ডিভাইসটিতে সচল হবে।

ধারণা করা হচ্ছে, অ্যাপ নির্মাতারা বাড়তি আয়ের আশায় তাদের অ্যাপের ফ্রি ভার্সনে থার্ড পার্টি বা তৃতীয় পক্ষকে বিজ্ঞাপন দেওয়ার সুযোগ করে দেয়। আর এই সুযোগে বিজ্ঞাপনদাতারা নিজেদের স্বার্থে ম্যালওয়্যার ছড়িয়ে দেয়।

(ডিএফই/১৩ ফেব্রুয়ারি, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=137428

সর্বশেষ খবর