Responsive image

জলবায়ু চুক্তিতে ফিরলো আমেরিকা

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার এক মাস পর বিশ্বের সবচেয়ে বৃহৎ অর্থনীতি ও দ্বিতীয় বৃহৎ কার্বন নির্গমনকারী দেশ যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসলো। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) ২০১৫ সালের চুক্তিতে ফিরে আসার ঘোষণা দিয়েছে জো বাইডেনের সরকার।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণে নিয়ে আসতে এই চুক্তি সই হয়েছিল। এর আগে বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প একক দেশ হিসেবে চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু বাইডেন চুক্তিতে ফিরে আসার মাধ্যমে এটি নতুন গতি পাবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে চুক্তিতে ফিরে আসার পর মিউনিক নিরাপত্তা সম্মেলনে এক ভাষণে ইউরোপীয় দেশগুলোকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে দ্বিগুণ জোর দিতে আহ্বান জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের সমাধানে আমরা আর বিলম্ব করতে পারি না। এটা বৈশ্বিক অস্তিত্বের সংকট। আমাদের সবাইকে পরিণতি ভোগ করতে হবে।

চুক্তিতে ফিরে যাওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন বলেন, আমাদের পররাষ্ট্রনীতির আলোচনায় জলবায়ু পরিবর্তন ও বিজ্ঞান কূটনীতি ‘বাড়তি কিছু’ হয়ে থাকতে পারে না।

(ডিএফই/২০ ফেব্রুয়ারি, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=137922

সর্বশেষ খবর